অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং এর শিক্ষাব্যবস্থা সহিংস আন্দোলনে বিপর্যস্ত


আজ হংকং এর সরকার বিরোধী আন্দোলন এ সপ্তায় এক নাগাড়ে চতুর্থ দিনে গড়িয়েছে। সহিংসতা বৃদ্ধি পাবার কারণে হংকং এর একটি বিশ্ববিদ্যালয় এ বছরের বাকি পুরোটা সময়ের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।চাইনিজ ইউনিভার্সিটি এবং অন্যান্য কলেজ ক্যাম্পাস যেন দূর্গে পরিণত হয়েছে। ছাত্ররা ব্যারিকেড দিয়ে পথ রোধ করে রেখেছে যাতে পুলিশ ক্যাম্পাসে অভিযান চালাতে না পারে। প্রতিবাদকারীদের ওপর পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। ছাত্ররা ইট ও পেট্রোল বোমা ছুড়ে পাল্টা আক্রমণ করে। পলিটেকনিক ইউনিভার্সিটির ছাত্ররা পুলিশকে লক্ষ্য করে তীর ছুড়েছে।

আজ শহরের শিক্ষা দপ্তর প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়গুলো এই সপ্তাহ বন্ধ থাকবে বলে ঘোষণা করে।সহিংস আন্দোলনের মুখে হংকং এর দৈনন্দিন জীবন প্রায় থমকে গেছে। গত পাঁচ মাসেরও বেশী সময় ধরে চলতে থাকা এই আন্দোলন মূলত সাপ্তাহিক ছুটির দিনে সীমাবদ্ধ থাকলেও এখন তা অন্যান্য দিনেও গড়িয়েছে। রাস্তা এবং রেলপথে ব্যরিকেড দিয়ে আন্দোলনকারীরা যানজটের সৃষ্টি করে।কয়েক ডজন রেল স্টেশন বন্ধ করে দেয় আন্দোলনকারীরা।

হংকং এর নির্বাহী কর্মকর্তা ক্যারি ল্যাম, যে আন্দোলনকারীরা ব্যস্ত সময়ে যাতায়াতে ব্যাঘাত সৃষ্টি করেছে তাদের স্বার্থপর বলে আখ্যা দিয়েছেন।

XS
SM
MD
LG