অ্যাকসেসিবিলিটি লিংক

বহিঃসমর্পণ আইন রদ না করা পর্যন্ত বিক্ষোভ চলবে


Taiwan Hong Kong Extradition Law

রবিবার হংকং এর রাস্তায় কয়েক হাজার মানুষ কালো পোশাক পরে স্থানীয় নেতা ক্যারি ল্যামের পদত্যাগের দাবীতে বিক্ষোভ করে। কয়েক দশকের মধ্যে সবচাইতে সহিংস প্রতিবাদের মুখে ক্যারি ল্যাম বহিঃসমর্পণ আইন স্থগিত করতে বাধ্য হন।

এই বিক্ষোভের কারণে হংকং এর অচলাবস্ত্রার সৃষ্টি হয়েছে। প্রায় ২০ লক্ষ মানুষ এই বিক্ষোভে অংশ নিয়েছে। ক্যারি ল্যাম ঐ আইন স্থগিত করার পর ও বিক্ষোভকারীরা জানিইয়েছে ঐ আইন রদ না করা পর্যন্ত তারা তাদের বিক্ষোভ চালিয়ে যাবে।

বেইজিং সমর্থিত হংকং এর প্রধান নির্বাহী ক্যারি ল্যাম শনিবার দুঃখ প্রকাশ করে অনির্দিষ্ট সময়ের জন্য বহিঃ সমর্পণ আইনটি বিলম্বিত করেন। ঐ আইন মোতাবেক, বিচারের জন্য হংকং এর অপরাধীদের মূল চীন ভূখণ্ডে পাঠানোর বিধান করা হয়েছে।

১৯৯৭ সালে ব্রিটেন ঐ অঞ্চল চীনের কাছে ফেরত দেবার পর এটিই হংকং সরকারের উল্লেখযোগ্য রাজনৈতিক পদক্ষেপ গুলোর অন্যতম। এবং এর কারণেই ক্যারি ল্যামের নেতৃত্বের যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন জাপানে জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট ডনালড ট্রাম্প চীনের প্রেসিডেন্ট শী জিনপিঙ্গের সঙ্গে হংকং এর বিক্ষোভ নিয়ে আলোচনা করবেন।

XS
SM
MD
LG