অ্যাকসেসিবিলিটি লিংক

হংকং এর বিক্ষোভকারিরা বিপনী কেন্দ্রে পুলিশের মুখোমুখি


হংকং এর দাঙ্গা পুলিশ আজ বিভিন্ন বিপনী কেন্দ্রে অভিযান চালিয়ে সরকার বিরোধী বিক্ষোভকারিদের তাড়া করেছে । এই সব বিক্ষোভকারি বড় দিনের আগে সপ্তাহান্তের বড় রকমের কেনাকাটার সময়ে তাদের দাবি জোরালো ভাবে তুলে ধরার জন্য সেখানে সমবেত হয়েছিল।

চীনের সীমান্ত সংলগ্ন ইয়ুয়েন লং শহরের একটি বিপনী কেন্দ্রে শত শত বিক্ষোভকারি কালো পোশাক পরে , পাঁচ মাস আগে একটি ট্রেন স্টেশনে আক্রমণের স্মরণে প্রতিবাদ জানাচ্ছিল। ঐ আক্রমণের সময়ে সাদা টি-শার্ট পরা লোকজন পাইপ এবং খাম্বা দিয়ে বিক্ষোভকারি ও রাস্তার লোকজনকে মারধর করে।

ঐ ঘটনায় সাহায্যের ডাকে দ্রুত সাড়া দিতে পুলিশের ব্যর্থতা এবং কোন অপরাধীকে আটক না করার জন্য পুলিশের সমালোচনা করা হয়েছে।পরে তারা বেশ কয়েকজনকে আটক করেছে যারা কীনা সংগঠিত অপরাধী চক্রের সঙ্গে সংশ্লিষ্ট ।

আজকের বিক্ষোভকারিরা ঐ হামলার ব্যাপারে সুবিচারের দাবি জানায় এবং মুক্তির জন্য লড়াই , হংকং এর সঙ্গে থাকুন এ রকম শ্লোগান দেয়। হংকং এ সাত মাস ধরে এই আন্দোলন চলছে । এখন যদিও আন্দোলন একটু থমকে আছে কিন্তু সেখানকার বাশিন্দারা এ ব্যাপারে ক্ষুব্ধ কারণ তাঁরা মনে করেন চীন ঐ শহরের স্বাধীনতার উপর হস্তক্ষেপ করছে যার আশ্বাস পাওয়া গিয়েছিল ১৯৯৭ সালে, এক দেশ, দুই পদ্ধতি সুত্রে।

XS
SM
MD
LG