অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মানব পাচার পরিস্থিতির আরও অবনতি হয়েছে-যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর


যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের মানব পাচার বিষয়ক বার্ষিক প্রতিবেদন-২০১৭ অনুযায়ী বাংলাদেশে মানব পাচার পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

গত ৫ বছর ধরে ওই প্রতিবেদনে থাকা দ্বিতীয়স্তর বা টায়ার-২-র অন্তর্ভুক্ত দেশগুলো থেকে নিচে নেমে বাংলাদেশ দ্বিতীয়স্তরের নজরদারীতে থাকা দেশগুলোর তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। মানব পাচাররোধে সরকার ন্যূনতম মান গ্রহণ করতে না পারায় এবং যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থতার কারণে মানব পাচার পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটেছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

প্রশাসনের সংশ্লিষ্টদের মানব পাচারের মতো দুষ্কর্মে সহায়তা দেয়া বা সম্পৃক্ততা থাকাকে একটি বড় সমস্যা হিসেবে প্রতিবেদনে চিহ্নিত করা হয়েছে। এতে আরও বলা হয়েছে যে, আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী, সীমান্ত ও জনশক্তি রফতানি সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে মানব পাচারের সংশ্লিষ্টতার বিরুদ্ধে অভিযোগের তদন্ত, মামলা এবং দন্ড দেয়ার ক্ষেত্রেও সরকার যথাযথ ব্যবস্থা নেয়নি। প্রতিবেদনে মানব পাচারে জড়িত বিভিন্নস্তরের প্রশাসনিক ব্যক্তিবর্গ এবং আইন শৃংখলা রক্ষাবাহিনীর সদস্যসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়েছে। একটি গাইড লাইন তৈরির পরামর্শও দেয়া হয়েছে ওই প্রতিবেদনে।... ঢাকা থেকে আমীর খসরু

XS
SM
MD
LG