অ্যাকসেসিবিলিটি লিংক

মেক্সিকো সিটিতে প্রচন্ড ভুমিকম্পে জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতি


মঙ্গলবার স্থানীয় সময় বিকেলে ৭.১ মাত্রার ভূমিকম্প মেক্সিকো সিটিতে আঘাত হেনেছে যার ফলে বহু ভবন ধ্বসে পড়েছে এবং বহু লোক নিহত হয়েছে এবং অজ্ঞাত সংখ্যক লোক ধ্বংসাবেশেষের মধ্যে আটকা পড়েছে ।

মেক্সিকো সিটির কাছেই মরেলস রাজ্যের গভর্নর জানিয়েছেন ব্যাপক ঐ ভূমি কম্পের প্রথম কয়েক ঘন্টার মধ্যেই ৪২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে এবং ঐ অঞ্চলে আরও লোক হতাহত হবার আশংকা রয়েছে।

প্রেসিডেন্ট এনরিখ পেনা নিয়েতো বলেছেন মেক্সিকো সিটিতে অন্তত ২৭টি ভবন বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানাচ্ছে গোটা রাজধানী শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে , বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে এবং শহরের বিভিন্ন জাগায় আগুন লেগেছে। মেক্সিকো সিটি হচ্ছে বিশ্বের অন্যতম জনবহুল শহর।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প , যিনি নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দিয়েছেন তিনি মেক্সিকোর এই সংকটময় সময়ে সমর্থন ও সহযোগিতার কথা জানিয়ে একটি বার্তা দিয়েছেন। একটি টুইট বার্তায় ট্রাম্প লেখেন মেক্সিকো সিটির অধিবাসীদের প্রতি ঈশ্বরের অনুগ্রহ থাকুক। আমরা আপনাদের সঙ্গেই আছি এবং থাকবো।

মেক্সিকান কর্তৃপক্ষ আন্তর্জাতিক বিমান বন্দরে সব রকমের তৎপরতা স্থগিত করে দিয়েছে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ ঘোষণা করা হয়েছে। এর ঠিক দু সপ্তাহ আগে মেক্সাকোর দক্ষিনাঞ্চলে আরেকটি ভুকম্পনে ৯০ জনের ও বেশি নিহত হয় । তবে যুক্তরাষ্ট্রের ভূতত্ব জরিপ বিভাগ বলছে যে এই দুটি ভূমিকম্পের মধ্যে বাহ্যত কোন সম্পর্ক নেই।

XS
SM
MD
LG