অ্যাকসেসিবিলিটি লিংক

হিউমান রাইটস ওয়াচ: পাকিস্তানে সংবাদমাধ্যম ভীতিকর পরিস্থিতির সম্মুখীন


ব্রিটেনের বিবিসি উর্দু অনুষ্ঠান গতকাল পাকিস্তানের আজ -নিউজ চ্যানেলের সঙ্গে তার চুক্তির পরিসমাপ্তি ঘটিয়েছে কারণ বিবিসি বলছে তাদের অনুষ্ঠানে অব্যাহত ভাবে হস্তক্ষেপ করা হচ্ছিল। এই আধঘন্টার অনুষ্ঠান সপ্তায় পাঁচদিন প্রচার করা হতো। বিবিসি ওয়ার্লড সার্ভিসের পরিচালক জ্যামি অ্যাঙ্গাস এক বিবৃতিতে বলেন, “২০২০ সালের অক্টোবর থেকে আমরা আমাদের সংবাদ প্রচারের ক্ষেত্রে হস্তক্ষেপের সম্মুখীন এবং অনুষ্ঠান প্রচারের জন্য আজ-টিভিকে পর্যাপ্ত সময় দেওয়া হয়েছিল। তিনি আরও বলেন, “উভয় পক্ষ থেকে আন্তরিকতা সত্বেও যেহেতু এই হস্তক্ষেপ চলতেই থাকে, আমাদের এই সহযোগিতা অবিলম্বে বন্ধ করে দেওয়া ছাড়া আর কোন বিকল্প ছিল না”।

ভয়েস অফ আমেরিকা আজ-টিভির সঙ্গে যোগাযোগ করলে ঐ চ্যানেলের প্রধান নির্বাহী কর্মকর্তা কোন রকম মন্তব্য করতে রাজি হননি। ভয়েস অফ আমেরিকার উর্দু বিভাগেরও একই রকম অনুষ্ঠান আজ-টিভি থেকে প্রচারিত হয় এবং মাঝে মাঝে সেই অনুষ্ঠানও বাধার সম্মুখীন হয় এবং হঠাৎ করেই বিষয় বস্তুর উপর সেন্সর আরোপ করা হয়।

পাকিস্তানের সংবাদ মাধ্যমের ভেতরের খবর যাঁরা রাখেন তাঁরা বলছেন যে, বিষয় বস্তুর উপর সেন্সর আসে বিভিন্ন মহল থেকে যেমন সরকারী কর্মকর্তা কিংবা প্রতিষ্ঠান যারা সাংবাদিকদের চাপের মুখে রাখতে তাদের বিরুদ্ধে মামলা করেন, ইসলামি উগ্রবাদী যারা সহিংসতার হুমকি দেয় কিংবা বিচার বিভাগ যারা আদালত অবমাননা করা হয়েছে বলে হুমকি দেয়।

তবে সব চেয়ে প্রচন্ড চাপ আসে পাকিস্তানের শক্তিশালী সামরিক বাহিনীর কাছ থেকে যারা দেশটির ৭০ বছরের ইতিহাসে সব চেয়ে বেশি সময় প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে শাসন চালিয়েছে এবং এখনও তাদের প্রচন্ড নিয়ন্ত্রণ রয়েছে। হিউমান রাইটস ওয়াচ এ সপ্তায় প্রকাশিত ২০২১ সালের প্রতিবেদনে বলেছে পাকিস্তানে সংবাদমাধ্যম ভীতিকর পরিবেশের সম্মুখীন।

XS
SM
MD
LG