অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার আলেপ্পো শহরে রাশিয়া ঘোষিত ১০ ঘণ্টার অস্ত্র বিরতি


সিরিয়ার সংঘাত পূর্ণ আলেপ্পো শহরে শুক্রবার থেকে রাশিয়া ঘোষিত ১০ ঘণ্টার অস্ত্র বিরতি শুরু হয়েছে। এর ফলে বিদ্রোহী এবং অসামরিক লোকজন ঐ শহর ত্যাগ করতে পারবে। রাশিয়ার উর্দ্ধোতন ভ্যালেরী গারাসিমোভ জানিয়েছেন, সিরিয়ার কর্মকর্তারা অর্থহীন হতাহত এড়ানোর জন্যই এ সপ্তাহে অস্ত্র বিরতি অনুমোদন করেছেন। তিনি বলেন বিদ্রোহীরা যাতে আলেপ্পো ত্যাগ করতে পারে সে সুযোগ সৃষ্টির জন্য শহরের কাছাকাছি নতুন দুটি করিডোর বা সংযোগ পথ তৈরি করা হয়েছে। এর একটি যাবে তুরস্কের সীমান্তের দিকে ---অন্যটি ইদলিব শহরের দিকে চলে যাবে।

বিদ্রোহীদের অস্ত্র সমর্পণে কথা বলা হয়নি। অসামরিক জনগণ যারা শহর ছেড়ে চলে যেতে চান তাদের জন্য আরও ছয়টি পথ উন্মুক্ত করা হয়েছে। তবে আলেপ্পোর বিদ্রোহী দলগুলো রাশিয়ার প্রস্তাব নাকচ করে দিয়ে অভিযোগ করেছে যে তারা মিথ্যা বলছে। ঐ অস্ত্র বিরোতির লক্ষ্য হচ্ছে গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করা।

মস্কো এবং দামেস্ক মানবিক সাহায্যের জন্য আগেও একই ধরণের অস্ত্র বিরতির আহ্বান জানিয়ে ছিল কিন্তু তা ব্যর্থ হয়। জাতিসঙ্ঘ জানিয়েছে, আলেপ্পোর পূর্বাঞ্চলে প্রায় সাড়ে দুই লক্ষ অসামরিক মানুষের সাহায্য সামগ্রীর নিদারুণ প্রয়োজন-- এবং আরও শতশত মানুষের জরুরী ভিত্তিতে চিকিৎসার জন্য তাদেরকে সেখান থেকে অন্যত্র সরিয়ে নেয়া দরকার।

XS
SM
MD
LG