অ্যাকসেসিবিলিটি লিংক

শিশু নির্যাতন ও যৌন নিপীড়ন: দেশে দেশে


শিশু নির্যাতন এবং শিশু–কিশোর কিশোরীদের উপর যৌন নিপীড়নের ইতিহাস কথিত সভ্যতার ইতিহাসের এক অসভ্য অধ্যায় বলা যেতে পারে। এক সময়ে বিশ্বজুড়ে শিশু নির্যাতন যেন একটি সাধারণ ব্যাপার হয়ে ছিল। আজকাল ইউরোপে, আমেরিকায় এসব ব্যাপারে কঠোর আইন থাকায়, আইনের প্রয়োগ থাকায় এ ধরণের অপরাধ খানিকটা কমেছে। কিন্তু দক্ষিণ এশিয়ার দেশগুলো- ভারতে, বাংলাদেশে, পাকিস্তানে এবং পার্শ্ববর্তী অন্যান্য দেশে এই বিষয়টি এখনকার অন্যতম আলোচিত এবং নি:সন্দেহে সমালোচিত বিষয়।

সম্প্রতি ভারতের কাশ্মিরে ১২ বছরের একটি মেয়েকে ধর্ষণ, এক ধর্মগুরুর শাস্তি ধর্ষণের অপরাধে, বাংলাদেশের কুমিল্লার একটি মসজিদের ভেতরে নিয়ে গিয়ে এক মোয়াজ্জিন ছয় বছরের একটি মেয়েকে ধর্ষণের ঘটনা, বাংলাদেশেই ১৫ বছরের এক মেয়েকে অপহরণ করে নিয়ে ধর্ষণ- এসব যেন প্রাত্যহিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এমন কী যানবাহনের ভেতরেও- কী দিল্লীতে, কী ঢাকায় এসব ঘটনা ঘটছে।

তাছাড়া রাজন হত্যার মতো অসংখ্য এমন সব ঘটনা ঘটছে যাতে মেয়ে শিশু যেমন তেমনি ছেলে শিশুরাও নির্মম নির্যাতনের শিকার হচ্ছে। সামাজিক যোগাযোগের মাধ্যমের কল্যাণে এই করুণ চিত্রগুলো আমাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে সমাজ ও রাষ্ট্রের ক্ষতস্থানগুলো। আজ আমরা আমাদের শ্রোতাদের জিজ্ঞাসার মধ্য দিয়ে খুঁজে নেয়ার চেষ্টা করবো এই সমস্যার স্বরূপ ও সমাধান।

আজ আলোচনার এই প্যানেলে সরাসরি টেলিসম্মিলনী লাইনে ঢাকা থেকে যোগ দিয়েছেন ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারপারসন এবং মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশানের প্রতিষ্ঠাতা চেয়ারাপারসন সুলতানা কামাল। কলকাতা থেকে রয়েছেন ডায়ামান্ড হার্বার মহিলা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপিকা এবং বিশিষ্ট সমাজকর্মী অপর্ণা ব্যানার্জি। অনুষ্ঠানটি সঞ্চালন করেছেন আনিস আহমেদ।

please wait

No media source currently available

0:00 0:43:40 0:00

XS
SM
MD
LG