অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি


বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে বেশ অনেক দিন পরে আবারও আলোচনা, পর্যালোচনা ও বিশ্লেষণের কারণ হচ্ছে, আপাতঃ দৃষ্টিতে মনে হচ্ছে উত্তপ্ত হয়ে উঠছে রাজনৈতিক পরিস্থিতি। বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং প্রধান বিরোধীদল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মধ্যে চাপা দ্বন্দ্ব আবারো নতুন কোন সংঘাতের জন্ম দেয় কীনা সেটা সাধারণ মানুষের মনে উদ্বেগ ও উৎকন্ঠার কারণ হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশের সাধারণ মানুষ শান্তি ও সমৃদ্ধির পক্ষে, তারা রাজনৈতিক স্থিতিশীলতা ও গণতেন্ত্রর পক্ষে। তবে এ কথাও সত্যি যে বাংলাদেশে গত প্রায় অর্ধ শতকের ইতিহাসে গণতন্ত্র ব্যাহত হয়েছে, কখনো রাজনৈতিক দলগুলোর উচ্চাকাংখার কারণে, কখনো হত্যা, ক্যু এবং সামরিক শাসনের কারণে। সে জন্যই ঘর পোড়া গরু , সিঁদূরে মেঘ দেখলেই ভয় পায়।

আজ আপনাদের জিজ্ঞাসা আর আমাদের জবাবের এই অনুষ্ঠানে আমাদের প্যানেল সদস্যরা ছিলেন ইলিনয় স্টেট ইউনাভার্সিটির পলিটিক্স এন্ড গভর্ণমেন্ট বিভাগের ডিস্টংগুইশড প্রফেসার ড. আলী রীয়াজ এবং জর্জিয়া রাজ্য থেকে American Public University System এর Security Studies Department এর অ্যাডজাংক্ট ফ্যাকাল্টি, রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ড. সাঈদ ইফতেখার আহমেদ। সঞ্চালনে ছিলেন আনিস আহমেদ।

শ্রোতাদের জিজ্ঞাসা এবং তাঁদের বিস্তারিত ব্যাখ্যা বিশ্লেষণের মধ্য দিয়েই চলুন জেনে নেয়া যাক সমস্যার স্বরূপ, সমাধানের সম্ভাব্য দিগনির্দেশনা।

please wait

No media source currently available

0:00 0:44:25 0:00

XS
SM
MD
LG