অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন: রাশিয়ায় আসন্ন বিশ্বকাপ ফুটবল এবং রাশিয়াকে কেন্দ্র করে আর্ন্তজাতিক বিতর্ক


২০১৮ সালের অন্যতম আকর্ষণ বিশ্বকাপ ফুটবল। আর এবার রাশিয়ার মাঠে মাঠে। তবে কেবল খেলা বা দল বাছাই নয়, এই মূহুর্তে রাশিয়ার রাজনীতি-কূটনীতি নানা বিষয় নিয়ে বিতর্ক সমালোচনার ঝড় উঠেছে। আইসল্যাণ্ডের মত কোন কোন দেশ ভাবছে বয়কটের আশংকা দেখা দিতে পারে। আবার অনেক দেশ যেমন অস্ট্রেলিয়া মনে করছে না, বয়কট নয় কিন্তু রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ দিনে দিনে বেড়েই চলেছে।

ওদিকে, সেই ঠাণ্ডা লড়াই যুগের মত, বৃটেনে বসবাসকারী রাশিয়ার গুপ্তচরকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টা, তার ফলে অন্য কয়েকটি দেশের সঙ্গে যোগ দিয়ে যুক্তরাষ্ট্র থেকে রাশিয়ান কূটনীতিকদের বহিষ্কার। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেছেন, বৃটেন থেকে রাজপরিবারের অথবা সরকারের শীর্ষস্থানীয় কর্মকতারা বিশ্বকাপে যাবেন না। নানা সমালোচনা বিতর্ক চলছে।

সেই সঙ্গে কি ধরণের বল নিয়ে খেলা হবে তা নিয়েও সমালোচনা শুরু হয়েছে। সম্প্রতি বিশ্বকাপের আগে দেশে দেশে প্রীতিম্যাচের সময় যে বল ব্যবহার করা হচ্ছে স্পেন ও জার্মানীর গোলরক্ষকরা বলছেন, দূর থেকে বলের গতি, কিভাবে বল মাঠে গড়ালো তা বিচার করাটা কঠিন হয়ে পড়ছে। বলটা আরো ভাল হওয়া উচিত। এখন কোন বিকল্প নেই। এই বল গড়িয়েই খেলার মাঠে অভ্যস্ত হতে হবে।

এই নিয়েই আমাদের আজকের কল ইন শো হ্যালো ওয়াশিংটন। সঞ্চালন করেছেন রোকেয়া হায়দার এবং প্যানেলে ছিলেন ঢাকা থেকে দিলু খোন্দকার, কলকাতা থেকে জয়ন্ত চক্রবর্তী, রূপক সাহা ও নিউইয়র্ক থেকে মিজানুর রহমান। আর সবারই প্রত্যাশা রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া আগামী বিশ্বকাপ ফুটবল শান্তিপূর্ন ভাবে শেষ হবে, আবারো জয় করবে বিশ্বের কোটি কোটি ফুটবল পাগল মানুষের হৃদয়।

please wait

No media source currently available

0:00 0:44:03 0:00

XS
SM
MD
LG