অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল : প্রভাব ও প্রতিক্রিয়া


আজকের কল ইন শোতে আপনাদের জিজ্ঞাসা আর আমাদের বিশেষজ্ঞ প্যানেলিস্টদের জবাবের বিষয় হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল : প্রভাব ও প্রতিক্রিয়া । আমরা জানি এ্‌ই নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে বিজয়ী হয়েছেন । তিনি মোট ৫৩৮ টি ইলেক্টরাল ভোটের মধ্যে ২৮৮ টি ভোট পেয়ে জয়লাভ করেছেন। ২৭০ টি ইলেক্টরাল ভোটের ঐ ম্যাজিক সংখ্য অনায়াসে অতিক্রম করেছেন ডনাল্ড ট্রাম্প তাঁর নিকটতম প্রতিদ্বিন্দ্ব ডেমক্র্যাটিক দলের হিলারি ক্লিন্টন পেয়েছেন ২১৫টি ইলেক্টরাল ভোট ।

সব নির্বাচনেই আঙ্কিক হিসেবের মাধ্যমে ফলাফল নির্ধারিত হয় কিন্তু যুক্তরাষ্ট্রের এবার কার প্রেসিডেন্ট নির্বাচনে যে প্রায় বছর খানেক ধরে প্রচার অভিযান চললো, তাতে উত্তেজনা ছিল যেমন , তেমনি খানিকটা তিক্ততাও ছিল। সেই বাছাই পর্বের নির্বাচন বা প্রাইমারি পর্যায় থেকে শুরু করে , গতকাল মঙ্গলবার চূড়ান্ত ভোট গ্রহণ পর্যন্ত , উত্তাপ ও উত্তেজনা ছিল অনেক । দলীয় সমর্থকরা যেমন নিজের দলের প্রার্থির বিজয়ের ব্যাপারে আস্থা প্রকাশ করেছেন , তেমনি তাঁদের রুদ্ধশাস প্রতীক্ষা ছিল ফলাফলের দিকে। এখন দেখার বিষয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের প্রভাব ও প্রতিক্রিয়া ।

আর আজ আমাদের উত্তর দাতা প্যানেলের রয়েছেন , টেক্সাস এ এন্ড এম ইউনিভার্সিটির সমাজতত্ব বিভাগের সহযোগি অধ্যাপক ড মেহনাজ মোমেন। রয়েছেন স্যাক্রাম্যান্টো থেকে ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক ড মোহাম্মদ আবু নাসের । । স্টুডিওতে আমার সঙ্গে উপস্থিত আছেন , সাংবাদিক ও লেখক এবং বর্তমানে ওয়াশিংটনে ন্যাশনাল এন্ডাউমেন্ট ফর ডেমক্র্যাসির ফেলো আসিফ এন্তাজ রবি।

please wait

No media source currently available

0:00 0:42:32 0:00

XS
SM
MD
LG