অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গের সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে শিক্ষার্থীদের জন্য মিড ডে মিলের মেনু ঘোষণা


পশ্চিমবঙ্গের সবকটি সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলে ছাত্রছাত্রীদের জন্য মিড ডে মিলের মেনু ঠিক করে দেওয়া হয়েছে, যা না মানলে ব্যবস্থা নেওয়া হবে।

এই রাজ্যের নানা স্কুলে মিড ডে মিল নিয়ে বিস্তর অভিযোগ ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের। তাই এবার কলকাতা ছাড়া রাজ্যের সব স্কুলে সরকার থেকে মিড ডে মিলের নির্দিষ্ট মেনু ঘোষণা করে দেওয়া হলো। শিক্ষা দফতর জানিয়েছে, আসছে সোমবার থেকেই এই নতুন মেনু অনুযায়ী খাবার দিতে হবে স্কুলগুলিকে।

নতুন মেনুতে আছে: সোমবার- ভাত, ডাল, আলু-সবজির তরকারি, চাটনি // মঙ্গলবার- ভাত, ডাল, ডিম/ মাছ, চাটনি // বুধবার- ভাত, ডাল, সবজি // বৃহস্পতিবার- ভাত, মাছ/ডিম, সবজি // শুক্রবার- ভাত, ডাল, আলু পোস্ত // শনিবার- ভাত, ডাল, আলু সোয়াবিনের তরকারি।

বলা হয়েছে, সপ্তাহে দু’দিনের মধ্যে অন্তত একদিন মাছ ও একদিন ডিম দিতেই হবে। শিক্ষা দফতরের তরফে একটি দল রাজ্যের বিভিন্ন স্কুল পরিদর্শন করে রিপোর্ট জমা দেবে। কোন গাফিলতি ধরা পড়লে সংশ্লিষ্ট স্কুলকে তার দায় নিতে হবে। কয়েক দিন আগে হুগলি জেলার চুঁচুড়ায় একটি স্কুলে পড়ুয়াদের নুন-ভাত খেতে দেওয়ার পর থেকেই এই মিড ডে মিল সংক্রান্ত অভিযোগ চরমে ওঠে। তখন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, মিড ডে মিল নিয়ে কোন রকমের অনিয়ম বরদাস্ত করা হবে না। তারপরেই এই মেনু ঘোষণা।

please wait

No media source currently available

0:00 0:00:46 0:00

XS
SM
MD
LG