অ্যাকসেসিবিলিটি লিংক

ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশে শরণার্থীদের জন্য নির্ধারিত কোটা সংরক্ষণের আহ্বান


ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশে শরণার্থীদের জন্য নির্ধারিত কোটা সংরক্ষণের আহ্বানতুরস্কের সমুদ্র সৈকতে তিন বছরের শিশুর মর্মান্তিক মৃত্যুর পর শরণার্থী সংকট মোকাবেলায় জোর পদক্ষেপ নেওয়ার বিষয়ে ইউরোপীয় নেতারা একাত্ম হয়েছেন। বৃহস্পতিবার ফ্রান্স, জার্মানী এবং ইটালির যৌথ উদ্যোগে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশে শরণার্থীদের জন্য নির্ধারিত কোটা সংরক্ষণের আহ্বান জানান তারা । তবে ওদিকে হাংগেরীতে বিশৃঙ্খল পরিস্থিতি উদ্ভব হয় যখন পুলিশ অষ্ট্রিয়াগামী ট্রেন থেকে অভিবাসীদের নামানোর চেষ্টা করে। তুরস্কের সমুদ্র সৈকতে বালুর ওপরে মুখ গুজে পড়ে থাকা নিঃপ্রাণ শিশুর ছবিটি দেখার পর ইউরোপ বিষয়টি উপলব্ধি করেতে পরছে।

বুধবার শিশুর ভাই ও মা’সহ আরও সিরিয় অভিবাসীরা গ্রীসে যাওয়ার পথেই ডুবে মারা যায়। আত্মীয়রা বলছেন ঐ পরিবার ক্যানাডায় অন্য আরেকটি পরিবারের সংগে যোগ দিতে চেয়ে ছিলেন। তিন বছরের ছোট্ট আইলান কুর্দী সিরিয়ার কোবানী শহরের অধিবাসী ছিল।

ওদিকে, সিরিয় শিশুর পানিতে ডুবে প্রাণ হারানোর ছবি দেখে বিশ্বের মানুষ শোকার্ত শিশুর নিঃপ্রান দেহ পাওয়া যায়। ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশে প্রবেশের চেষ্টায় শরণার্থীরা যে প্রাণ হারাচ্ছে তারি সাম্প্রতিকতম শিকার হ’ল এই শিশুটি। বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ এর্দোয়ান ইউরোপীয় দেশের প্রতি অভিযোগ করে বলেন যে ভূমধ্যসাগর এখন গোরস্থানে পরিণত হয়েছে।

XS
SM
MD
LG