অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের রিপোর্টে আগামীতে বাংলাদেশের কঠিন পরিস্থিতির চিত্র তুলে ধরা হয়েছে


Effects of climate change in Bangladesh
Effects of climate change in Bangladesh

বাংলাদেশের উপর বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত আন্তর্জাতিক মুদ্রা তহবিল IMF এর ২০১৯ সালের কান্ট্রি রিপোর্ট সম্প্রতি প্রকাশিত হয়েছে যাতে আগামী দিনে কঠিন পরিস্থিতির চিত্র তুলে ধরা হয়েছে।

ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন সংবাদদাতা জহুরুল আলম।

ওই প্রতিবেদনে বলা হয়েছে জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারনে বাংলাদেশের এক-তৃতীয়াংশ মানুষ বাস্তু চ্যুত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। এতে আরও বলা হয়েছে উপকূলীয় অঞ্চলে ভাঙনের ফলে ২০৫০ সাল নাগাদ দেশটি ১৭ শতাংশ ভূমি হারাতে হতে পারে, যার ফলে খাদ্য উৎপাদন ৩০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে এবং একই সাথে বসত হারানো মানুষের ভিড়ে শহরে অভিবাসীর সংখ্যাও বাড়তে পারে। প্রতিবেদনে বলা হয়েছে জলবায়ু পরিবর্তনের কারনে ঝুঁকিতে থাকা প্রথম সারির দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ বাচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান ভয়েস অব অ্যামেরিকার সাথে কথা বলেছেন। তাঁকে প্রশ্ন ছিল আইএমএফ এর প্রতিবেদনে বাংলাদেশের ওপর বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবের বিষয়ে যে সকল তথ্য উঠে এসেছে তেমনটা যদি সত্যিই ঘটে তবে কেমন পরিস্থিতির সৃষ্টি হবে বলে আপনি মনে করেন?

বিশেষজ্ঞরা বলছেন জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাচতে বাংলাদেশকেই উদ্যোগী হতে হবে কারন পরমুখাপেক্ষী হয়ে থাকলে এর দুর্ভোগ এদেশের মানুষকেই ভুগতে হবে।

XS
SM
MD
LG