অ্যাকসেসিবিলিটি লিংক

করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আড়াই কোটিরও বেশি শরনার্থী


করোনাভাইরাসে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে তারা যারা স্থানচ্যুত হতে বাধ্য হয়েছে যাদের মধ্যে আড়াই কোটিরও বেশি শরনার্থী, যাদের বেশির ভাগই বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

জাতিসংঘের শরনার্থী সংস্থা (UNHCR) সতর্ক করে দিয়েছে যে বিশ্বব্যাপী সংঘাত ও সহিংসতার কারণে বাধ্য হয়ে যারা স্থানচ্যূত হয়েছে সেই সাত কোটি মানুষ করোনাভাইরাসের কারণে অভুতপূর্ব সমস্যার সম্মুখীন হয়েছে। UNHCR বলছে যে তারা মধ্য প্রাচ্য ও উত্তর আফ্রিকার হাজার হাজার শরনার্থীর কাছ থেকে অর্থ সাহায্যের জন্য আবেদন পাচ্ছে, যারা মার্চ মাসের লক ডাউনের পর কাজ করতে পারছে না। প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নেয়া ৫৬ লক্ষের ও বেশি সিরিয়ান নাগরিক এবং সিরিয়ার ভেতরেই বাস্তুচ্যুত ৬০ লোকের জরুরি প্রয়োজন হচ্ছে অর্থ, স্বাস্থ্য পরিচর্যা এবং নিত্য প্রয়োজনীয় জিনিষপত্র।

জাতিসংঘ শরনার্থী সংস্থার মুখপাত্র অ্যান্ড্রেজ মাহেচিচ বলছেন এই মহামারির কারণে লেবানন, মিশর, ইরাক ও জর্দানে প্রচুর শরনার্থী তাদের জীবিকা হারিয়েছে। তিনি বলছেন অনেক শরনার্থী তাদের এক বেলার খাওয়া বাদ দিচ্ছে এবং অন্যরা বাড়ি ভাড়া দিতে না পারায় বাড়ি থেকে উৎখাতের হুমকির মুখে রয়েছে। মাহিচিচ আরও বলেন, ইরান ও পাকিস্তান সহ বিভিন্ন দেশে থাকা আফগান শরনার্থীরাও একই পরিস্থিতির শিকার হয়েছেন। অন্যত্র ল্যাটিন আমেরিকা জুড়ে আশ্রয়হীন দরিদ্র ভেনেজুয়েলাবাসীদের সংখ্যা ও বেড়ে চলেছে। UNHCR বলছে তারা শরনার্থী শিবিরগুলোতে নগদ সাহায্য এবং আশ্রয়র ব্যবস্থাসহ জরুরি সহায়তা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

XS
SM
MD
LG