অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে এখন যুক্তরাষ্ট্রের সৈন্য সংখ্যা ৮৬০০ তে নেমে এসেছে


দ্য নিউ ইয়র্ক টাইমস পত্রিকা গতকাল এক খবরে জানিয়েছে যে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ বলছে আফগানিস্তানে আমেরিকান এবং জোটের অন্যান্য সৈন্যদের হত্যার জন্য রাশিয়া তালিবানের সঙ্গে সম্পৃক্ত জঙ্গিদের পুরস্কৃত করার প্রস্তাব দিয়েছে। এ বিষয়ে অবহিত করছিলেন যে সব কর্মকর্তা তাদের কথা উল্লেখ করে দ্য টাইমস বলছে যে কয়েক মাস আগেই যুক্তরাষ্ট্র এটা বুঝতে পারে যে ইউরোপে হত্যা প্রচেষ্টার সঙ্গে সম্পৃক্ত রুশ সামরিক বাহিনীর গোয়েন্দা ইউনিট সফল আক্রমণের জন্য গত বছর পুরস্কার দেয়ার প্রস্তাব দেয়। ইসলামপন্থি জঙ্গি এবং তাদের সঙ্গে ঘনিষ্ঠ ভাবে সম্পৃক্ত অপরাধীরা পুরস্কারের কিছু অর্থ পেয়েছে বলে মনে করা হচ্ছে। তবে টাইমস এ প্রকাশিত এই খবর সম্পর্কে রয়টার মন্তব্য চাইলে হোয়াইট হাউজ, সি আই এ এবং জাতীয় গোয়েন্দা দপ্তরের পরিচালকের দপ্তর এ সম্পর্কে কোন রকম মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

দ্য নিউ ইয়র্ক টাইমস বলছে গোয়েন্দাদের পাওয়া এই তথ্য প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে জানানো হয়েছে তবে এই ঘটনার পরিপ্রেক্ষিতে রাশিয়ার বিরুদ্ধে কোন রকম ব্যবস্থা নেয়ার কথা হোয়াইট হাউজ এখনও জানায়নি। ২০১৯ সালে সরাসরি লড়াইয়ে যে ২০ জন আমেরিকানকে হত্যা করা হয়, টাইমস বলছে এটা পরিস্কার নয় যে ঠিক কোন হত্যা কান্ডগুলোর ক্ষেত্রে এ রকম সন্দেহ করা হচ্ছে। তালিবানের সঙ্গে প্রায় ২০ বছর ধরে লড়াই করার পর যুক্তরাষ্ট্র এখন আফগানিস্তান থেকে বেরিয়ে আসার পথ খুঁজছে এবং জঙ্গি গোষ্ঠিটির সঙ্গে যুক্তরাষ্ট্র সমর্থিত আফগান সরকারের শান্তি স্থাপনের প্রচেষ্টা করছে।

আফগানিস্তানে এখন যুক্তরাষ্ট্রের সৈন্য সংখ্যা ৮৬০০ তে নেমে এসেছে। অংশত করোনাভাইরাস সংক্রমণের কারণেও এই সংখ্যা কমানো হচ্ছে বলে মে মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের এবং নেটোর কর্মকর্তারা তাই জানিয়েছেন।

XS
SM
MD
LG