অ্যাকসেসিবিলিটি লিংক

আফ্রিকান রাষ্ট্রগুলো জাতিসংঘকে একটি বিতর্ক সভা আয়োজনের আহ্বান জানিয়েছে


গতকাল আফ্রিকান রাষ্ট্রগুলো জাতিসংঘের মানবাধিকার পরিষদকে বর্ণবাদ এবং পুলিশের সহিংসতার উপর অবিলম্বে একটি বিতর্ক সভা আয়োজনের আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বিশ্ব জুড়ে যে প্রতিবাদের ঝড় উঠেছে তারই পরিপ্রেক্ষিতে এই আহ্বান জানানো হলো।

আফ্রিকান গোষ্ঠির ৫৪টি রাষ্ট্রের পক্ষে, এই গোষ্ঠির মানবাধিকার বিষয়ক প্রশ্নের সমন্বয়ক জিনিভায় জাতিসংঘে বুরকিনা ফাসোর রাষ্ট্রদূত এই চিঠি লেখেন। চিঠিতে বর্ণবাদের কারণে মানবাধিকার লংঘন, বর্ণবাদের পদ্ধতিগত অবস্থান, আফ্রিকান বংশোদ্ভূতদের প্রতি পুলিশের নৃশংসতা এবং শান্তিপূর্ণ বিক্ষোভের বিরুদ্ধে সহিংসতা সম্পর্কে জাতিসংঘের প্রতি জরুরি বিতর্ক আয়োজনের আহ্বান জানানো হয়।

রাষ্ট্রদূত তাঁর পত্রে লেখেন যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে ২৫শে মে যে বিয়োগান্তিক ঘটনা, জর্জ ফ্লয়েডের মৃত্যুর কারণ হয়ে দাঁড়ালো তাতে আফ্রিকান বংশোদ্ভূতরা বিশ্বের বিভিন্ন স্থানে যে অবিচার এবং নৃশংসতার সম্মুখীন হচ্ছে তাতে বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় ওঠে।জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রেসিডেন্টের উদ্দেশ্যে লেখা ঐ চিঠিতে অনুরোধ করা হয় যে আগামি সপ্তায় যখন পরিষদের ৪৩ গম অধিবেশন আবার বসবে, তখনই যেন এই বিতর্ক অনুষ্ঠিত হয়।

XS
SM
MD
LG