অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে অন্তবর্তী প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ


পাকিস্তানে ২৫শে জুলাই সংসদ নির্বাচনের ফলাফল প্রকাশ পর্যন্ত সে দেশের একজন প্রাক্তন প্রধান বিচারপতি, তত্বাবধায়ক প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন।

আজ ইসলামাবাদে পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হোসেন , নাসিরুল মুল্ককে শপথ বাক্য পাঠ করান। মুল্কের এই শপথ অনুষ্ঠানে রাজনৈতিক ও সামরিক নের্তৃত্ব উপস্থিত ছিলেন। এর ঠিক একদিন আগে নাওয়াজ শরীফের নের্তৃত্বাধীন দল পাকিস্তান মুসলিম লীগ ( নাওয়াজ) , ক্ষমতায় থাকার পাঁচ বছর পুর্ণ করে। জাতীয় এবং চারটি প্রাদেশিক পরিষদ ও ভেঙ্গে দেওয়া হয়।

পাকিস্তানের ৭০ বছরের ইতিহাসে এই দ্বিতীয় দফা পর পর দু বার নির্বাচিত সরকার তাদের মেয়াদ পুরণে সমর্থ হয়েছে । কারণ সরাসরি অভূত্থানে কিংবা পরোক্ষ প্রভাবে সামরিক বাহিনী হয় পাকিস্তানে শাসন চালিয়েছে নয়ত সে দেশে গণতান্ত্রিক ভাবে রাজনৈতিক ক্ষমতা হস্তান্তরে বাধ সেধেছে।

এ দিকে পাকিস্তানের নির্বাচন কমিশন বলেছে যে ৩৪২ সদস্য বিশিষ্ট সংসদের নিম্ন কক্ষ, এবং চারটি প্রাদেশিক পরিষদের সদস্যতার জন্য তারা রোববার থেকে মনোনয়নপত্র গ্রহণ শুরু করবে। প্রার্থীদের ৬ই জুনের মধ্যে মনোনয়ন পত্র জমা দিতে হবে।

দূর্নীতির দায়ে নাওয়াজ শরীফ ক্ষমতাচ্যূত হবার পর তাঁর দলের অনেকেই, জনপ্রিয় বিরোধী নেতা ইমরান খানের তেহরিকে ইনসাফ পার্টিতে যোগ দিয়েছেন । মনে করা হচ্ছে যে নাওয়াজ শরীফের দলের বিরুদ্ধে এখন এই ক্রিকেট খেলোয়াড় থেকে রাজনৈতিক নেতায় রূপান্তরিত ইমরান খান হচ্ছেন সব চেয়ে বড় চ্যালেঞ্জ।

XS
SM
MD
LG