অ্যাকসেসিবিলিটি লিংক

এ বছরের শেষ নাগাদ কোভিড-১৯ এর টিকা পাওয়া যাবে: ডনাল্ড ট্রাম্প


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন যে তিনি এ ব্যাপারে নিশ্চিত যে, এ বছরের শেষ নাগাদ কোভিড-১৯ এর টিকা পাওয়া যাবে এবং দ্রুতই জনগণকে ব্যাপক হারে টিকা প্রদান করা হবে। গতকাল তিনি বলেন, তিনি মনে করছেন এই টিকা বিতরণের কাজটিও প্রায় সমান্তরালেই শুরু হবে। আজ আরো বিস্তারিত জানানো হবে বলে প্রেসিডেন্ট বলেন।

তবে হোয়াইট হাউজের সাউথ লনে দেওয়া প্রেসিডেন্টের এই পূর্বাভাসের সঙ্গে অল্প আগে ক্যাপিটল হিলে দেওয়া চিকিৎসকের সাক্ষ্যদানের কোন মিল নেই।

ফেডারেল সরকারের টিকা দপ্তরের বরখাস্ত হওয়া পরিচালক ডঃ রিক ব্রাইট সাক্ষ্যদানকালে বলেন, করোনাভাইরাসের টিকা ব্যাপক ভাবে উৎপাদন এবং বিতরণ করার কোন পরিকল্পনাই আমাদের নেই। আশা করি, ১২ থেকে ১৮ মাসের মধ্যে এ রকম টিকা বের হবে। তবে কখনই কিছু ঠিক মতো হতে তো দেখিনি। যুক্তরাষ্ট্রের বায়োমেডিকাল এডভান্স রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট কর্তৃপক্ষের পরিচালক পদ থেকে ড ব্রাইটকে বরখাস্ত করা হয় এবং এই ঘটনায় ঐ রোগ প্রতিরোধক বিশেষজ্ঞ সতর্কবাণী উচ্চারণ করে অভিযোগ করেন।

ট্রাম্প সংবাদদাতাদের বলেন যে তিনি গতকাল ব্রাইটের ঐ সাক্ষ্যদানের কিছুটা দেখেছেন এবং বলেন, তাঁর কথায় ব্রাইটকে খুব ক্ষুব্ধ, অসন্তুষ্ট কর্মচারীর মতো মনে হচ্ছিল এবং অনেকের মতেই তিনি খুব ভাল একটা কাজ করেননি।

ব্রাইট প্রতিনিধি পরিষদের স্বাস্থ্য বিষয়ক সাব কমিটিকে জানান যে যারা হোয়াইট হাউজে আছেন তারা সহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা কোভিড-১৯ সম্পর্কে তাঁর আগাম সতর্কবার্তাকে অবহেলা করেন এবং ফেডারেল সরকার এই মহামারী মোকাবিলার জন্য তেমন প্রস্তুত ছিল না।

XS
SM
MD
LG