অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বব্যাপী কভিড-১৯ এ মৃতের সংখ্যা তিন লক্ষ ষাট হাজার ছাড়িয়ে গেছে


বিশ্বব্যাপী এখন আটান্ন লক্ষের ও বেশি লোক কভিড-১৯ এ সংক্রমিত হয়েছে এবং মৃতের সংখ্যা তিন লক্ষ ষাট হাজার ছাড়িয়ে গেছে। কোন কোন দেশ এই মারাত্মক রোগ প্রতিরোধে আরোপিত বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে তবে অন্যান্য স্থানে সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। উত্তর ও দক্ষিণ আমেরিকাই এখন এই সংক্রমণের কেন্দ্র স্থল হয়ে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১৭ লক্ষেরও বেশি আর তারপরই রয়েছে ব্রাজিলের স্থান, সেখানে চার লক্ষ আটত্রিশ হাজার লোক সংক্রমিত হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুয়েতেরেস সতর্ক করে দিয়েছেন যে এখনই বিভিন্ন দেশের সরকারগুলো প্রতিরোধমূলক ব্যবস্থা না নিলে দুর্ভিক্ষ এবং ব্যাপক বেকারত্ব সহ এই মহামারী বিশ্ব ব্যাপী অকল্পনীয় ধ্বংসযজ্ঞ চালাতে পারে। প্রায় ৫০টি দেশের নেতাদের সঙ্গে এক ভার্চুয়াল কনফারেন্সে গুয়েতেরেস বলেন উন্নত দেশগুলো নিজেদের ত্রাণ পরিকল্পনার কথা ঘোষণা করেছে কারণ তারা সেটা পারে কিন্তু আমরা উন্নয়নশীল দেশগুলোর মধ্যে পর্যাপ্ত একাত্মতা লক্ষ্য করিনি যাতে তারা প্রয়োজন মতো ব্যাপক এবং জরুরি সহযোগিতা পেতে পারে।

এ দিকে ফ্রান্সের এক গবেষণায় জানা গেছে যে, ডায়াবেটিস রোগী যারা কভিড-১৯ এ সংক্রমিত হন, তাঁদের ১০ জনের মধ্যে একজন হাসপাতালে ভর্তির এক সপ্তার মধ্যেই মারা যাচ্ছেন। ক্যান্সার বিশেষজ্ঞরা বলছেন যে তারা একটি নতুন গবেষণা নিয়ে আলোচনা করতে যাচ্ছেন যেখানে বলা হচ্ছে যে কভিড-১৯ সাবেক ও বর্তমান ক্যান্সার রোগীদের জন্য বিপজ্জনক।

XS
SM
MD
LG