অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত লোকের সংখ্যা রেকর্ড পরিমাণ বৃদ্ধি


যুক্তরাষ্ট্রে একদিনে করোনাভাইরাসে সংক্রমিত লোকের সংখ্যা প্রায় রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়েছে এবং যুক্তরাষ্ট্রে এখন মোট সংক্রমিত রোগির সংখ্যা ২৪ লক্ষ, যার পরে রয়েছে ব্রাজিলের স্থান, সেখানে মোট সংক্রমিত রোগির সংখ্যা ১২ লক্ষ আর তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া, সংক্রমিতের সংখ্যা ৬ লক্ষ ১৩ হাজার। দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকা জানিয়েছে গতকাল যুক্তরাষ্ট্রে ৩৯,৩২৭ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে যা কীনা একদিনে সংক্রমণের সর্বোচ্চ সংখ্যা। এ দিকে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বা সিডিসি গতকাল জানায় যে খবরে যা বলা হচ্ছে প্রকৃতপক্ষে করোনাভাইরাসে সংক্রমিত লোকের সংখ্যা এর চেয়ে দশগুণ বেশি হতে পারে।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির হিসেবে বলা হচ্ছে প্রায় ২৫ লক্ষ লোক যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন তবে সিডিসি বলছে এই সংখ্যা হবে প্রায় দু কোটি। কর্মকর্তারা বহু দিন ধরেই বলে আসছেন যে আক্রান্তদের সঠিক সংখ্যা অনেক কমিয়ে বলা হয়েছে। সিডিসি বলছে গোটা দেশে রক্তের নমুনা পরীক্ষা করে তারা এই নতুন হিসেব করেছে। তারা বলছে সংক্রমিতদের অনেককেই হিসেবের মধ্যে ধরা হয়নি কারণ প্রথম দিকে পরীক্ষা খুব সীমিত ছিল এবং তা কেবল তাদেরকেই করা হয়েছে যাদের মধ্যে এই রোগের উপসর্গ দেখা দেয়। সিডিসির হিসেব অনুযায়ী যুক্তরাষ্ট্রের জনসংখ্যার ৬ শতাংশই কভিড ১৯ এ সংক্রমিত হয়েছেন।

এ সপ্তায় বিশেষত দক্ষিণ এবং পশ্চিম দিকের অঙ্গরাজ্যগুলোর বেশ কয়েকটি একদিনের সংক্রমণের রেকর্ড ছাড়িয়ে গেছে। এই রাজ্যগুলোর মধ্যে রয়েছে অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, নেভাডা, ওকলাহোমা এবং টেক্সাস। অন্যান্য রাজ্যও নতুন করে সংক্রমণ বৃদ্ধি পাবার কথা জানিয়েছে। কর্মকর্তারা সংক্রমণে এই নতুন হার বৃদ্ধির জন্য তরুণ প্রজন্মকে দায়ী করছেন যারা মাস্ক পরা কিংবা শারিরীক দূরত্ব বজায় রাখার বিধিনিষেধগুলো মানছে না। এ দিকে সিডিসি এই রোগে আক্রান্ত হবার বড় রকমের ঝুঁকিতে যারা আছে, তাদের তালিকা হাল নাগাদ করেছে, বলছে যে অন্ত:স্বত্বা নারীরা এই রোগ সংক্রমণের ঝুঁকিতে রয়েছেন।

XS
SM
MD
LG