অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর সংখ্যা সর্বাধিক


যুক্তরাষ্ট্রে এখন বিশ্বের যে কোন স্থানের তুলনায় কোভিড-১৯ এ আক্রান্ত রোগীর সংখ্যা সর্বাধিক।জন্স হপকিন্স ইউনিভার্সিটির হিসেব মতে বিশ্বে এখন এক কোটি দশ লক্ষ একানব্বই হাজার ৪০৯ জন সংক্রমিত রোগীর মধ্যে, যুক্তরাষ্ট্রে মোট সংক্রমিত রোগির সংখ্যা সাতাশ লক্ষ পঁচানব্বই হাজারেরও বেশি। সম্প্রতি যুক্তরাষ্ট্রে এই রোগ সংক্রমণ বৃদ্ধি পা্ওয়ায় বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্ণর ৪ঠা জুলাই উদযাপনের প্রাক্কালেই তাঁদের রাজ্যে শিথিল করা লক ডাউন আবার কঠোর ভাবে আরোপ করেছে। জানা গেছে, প্রেসিডেন্ট ট্রাম্পের এক ছেলে ডনাল্ড ট্রাম্প জুনিয়রের বান্ধবী কিম্বারলী গিলফয়ল করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য পরিষেবার এক গবেষণায় এ রকম আভাস পাওয়া যাচ্ছে যে পরিচ্ছন্নতাকারী কর্মচারী, মালামাল বহনকারী এবং দপ্তরের কর্মীরা হাসপাতালগুলোতে সব চেয়ে বেশি করে করোনাভাইরাস ছড়িয়েছেন। ব্রাজিল গতকাল জানিয়েছে, চীনের সিনোভাক দ্বারা তারা কোভিড-১৯ এর টীকা পরীক্ষার অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্রের পরে ব্রাজিলে প্রায় ১৫ লক্ষ লোক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো জনসাধারণকে রাস্তায় এবং গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক করে একটি আইন পাশ করিয়েছেন। তবে গির্জা, স্কুল কিংবা দোকানের মতো বন্ধ জায়গায় মাস্ক পরার বিষয়ে আইনের একটি ধারার বিরুদ্ধে তিনি ভিটো প্রয়োগ করেন।

এ দিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের বিষয়ে কি ভাবে জানতে পেরেছে সে ব্যাপারে তারা কিছু তথ্য হালনাগাদ করেছে। তারা বলছেন চীন সরকার নয়, চীনে তাদের নিজেদের দপ্তর তাদের এ ব্যাপারে প্রথম সতর্ক করে দেয়।

XS
SM
MD
LG