অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গে পৌষ সংক্রান্তিতে পুণ্যস্নানের জন্য গঙ্গাসাগরে ভিড় জমিয়েছেন পুণ্যার্থীরা


আগামীকাল মকর সংক্রান্তি তার আগে সোমবার থেকেই রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা জেলার শেষ প্রান্ত গঙ্গাসাগরে শুরু হয়ে গেল পুণ্যস্নান। পৌষ সংক্রান্তিতে পুণ্যস্নানের জন্য সাগরে ইতিমধ্যেই ভিড় জমিয়েছেন পুণ্যার্থীরা। জেলা প্রশাসনের সূত্রে খবর, পুণ্যস্নানের জন্য এখন পর্যন্ত প্রায় ১৬ লক্ষ পুণ্যার্থী পৌঁছে গিয়েছেন গঙ্গাসাগরে।

রাজ্য প্রশাসন সূত্রের খবর পশ্চিমবঙ্গের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বিগত বেশ কয়েকদিন ধরেই গঙ্গাসাগরে উপস্থিত রয়েছেন সেখানকার তদারকির কাজ সরেজমিনে খতিয়ে দেখার জন্য । প্রসঙ্গত বলা যেতে পারে গঙ্গাসাগরে পুণ্যস্নানের জন্য আসা পুণ্যার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষ্যে রাজ্য সরকারের পক্ষ থেকে একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে।

৮০০টি সিসিটিভির সাহায্যে ৫০টি এলইডি স্ক্রিনে কন্ট্রোল রুম থেকে নজরদারি চালানো হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে সেচ ও বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা তৈরি থাকছেন। পুণ্যার্থীদের সুবিধার্থে থাকছে ৪০টি ই-কার ও ৬০টি হ্যান্ড রিকশা। এ ছাড়াও মেলা চত্বরে রয়েছে ৪০০টি শৌচালয়। গঙ্গাসাগরে দুর্ঘটনাগ্রস্ত পুণ্যার্থীদের জন্য ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। ওয়াটার অ্যাম্বুল্যান্স ও ক্রিটিকাল কেয়ার ইউনিটের ব্যবস্থাও রাখা হয়েছে পুণ্যার্থীদের জন্য। অপরদিকে উত্তরপ্রদেশে প্রবল বিস্ফোরণে কেঁপে উঠল কুম্ভমেলা চত্বর৷ সিলিন্ডার বিস্ফোরণ ঘটেছে মেলার দিগম্বর আখড়ায়৷ আগুনে ভস্মীভূত দিগম্বর আখড়া-সহ আশপাশের ১২টি তাবু৷ যদিও সর্বশেষ খবর অনুযায়ী এখনও কোনও হতাহতের খবর মেলেনি৷

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00

XS
SM
MD
LG