অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের তামিলনাড়ু, কেরল ও পশ্চিমবঙ্গে ইসলামিক স্টেটের প্রভাব বাড়ছে


দক্ষিণ ভারতের তামিলনাড়ু, কেরল ও পশ্চিমবঙ্গে ক্রমে ইসলামিক স্টেটের প্রভাব বাড়ছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে এমনই একটি রিপোর্ট পেশ করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি।

ওই রিপোর্টে সাফ বলা হয়েছে, ভারতীয় উপমহাদেশে উপস্থিতি জানান দিতে শ্রীলঙ্কায় ইস্টার ডে হামলার মতোই এ দেশে ক্রিসমাসে নাশকতার ছক কষছে জঙ্গি সংগঠনটি। এর জন্য একাধিক ‘স্লিপার সেল’কে নির্দেশও দেওয়া হয়েছে। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, জঙ্গি সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে সরাসরি সম্পর্ক থাকে না স্লিপার সেলগুলির। অনেক ক্ষেত্রেই এমনটাও দেখা যায় যে সম্পূর্ণ স্বাধীনভাবে কোনও হামলা চালিয়েছে সেলগুলি। ফলে ধরা পড়লেও ওই তৃণমূল স্তরের জঙ্গিদের থেকে বিশেষ কিছু তথ্য পাওয়া যায় না।

প্রসঙ্গত বলা যেতে পারে গতকালই তামিলনাড়ুর থানজাবুর ও তিরুচিরাপল্লিতে দুই সন্দেহভাজন আইএস জঙ্গির বাড়িতে তল্লাশি চালায় ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা ন্যশনাল ইনভেস্টিগেশন এজেন্সি এনআইএ। সেখান থেকে দু’টি ল্যাপটপ, ছয়টি মোবাইল ফোন, বেশ কয়েকটি সিমকার্ড, পেনড্রাইভ বাজেয়াপ্ত করা হয়। ওই রাজ্যে আইএস-এর একাধিক মডিউল কাজ করছে বলে মনে করছেন তদন্তকারীরা অফিসাররা বলে জানা গেছে।

please wait

No media source currently available

0:00 0:00:57 0:00


XS
SM
MD
LG