অ্যাকসেসিবিলিটি লিংক

করোনা পরিস্থিতির মোকাবিলায় অত্যাধুনিক বিদেশী যন্ত্র এখন সাগরপথে এবার কলকাতামুখী


করোনা পরিস্থিতির মোকাবিলায় অত্যাধুনিক বিদেশী যন্ত্র এখন সাগরপথে এবার কলকাতামুখী। যার উপস্থিতি ও সক্রিয়তা বাংলার করোনা লড়াইয়ে নতুন শক্তি জুগিয়ে দেশে নজির স্থাপন করবে বলেই মনে করছে সরকারি মহল।

কোভিডের থাবা রাজ্যে ক্রমশ চওড়া হচ্ছে। তাই চলতি জুলাই মাসেই এই যন্ত্র দিয়ে যাতে নমুনা পরীক্ষা শুরু হয়ে যায়, সে জন্য সব বন্দোবস্ত পাকা করে ফেলেছে পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য প্রশাসন। নাইসেড ও স্বাস্থ্য দপ্তর একযোগে কাজটা করবে। পশ্চিমবঙ্গ সরকারের রাজ্য প্রশাসনের সদর দপ্তর নবান্নের দাবি, দেশের মধ্যে পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যে কিনা কোবাস যন্ত্রকে হাতিয়ার করে এভাবে করোনার বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধে নামছে। আন্তর্জাতিক উড়ান বন্ধ থাকায় একরকম বাধ্য হয়ে সুইডেন থেকে এই যন্ত্র সমুদ্রপথে আনার বরাতও দিয়েছে স্বাস্থ্যদপ্তর। প্রথম দফায় আটটি এমন যন্ত্র আনা হবে। এক-একটি কোবাস পাঁচ থেকে ছঘণ্টায় গড়ে বারো হাজার ব্যক্তির লালারস আরটিপিসিআর (RTPCR) পদ্ধতিতে পরীক্ষা করে রোগ নির্ণয়ে সক্ষম।

স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, প্রথম দফায় কলকাতা ও উত্তরবঙ্গে কোবাস কাজে লাগানো হবে, মূলত বাছাই করা সরকারি হাসপাতাল ও ল্যাবরেটরিতে। পরে প্রয়োজন অনুযায়ী ব্যবহার বাড়ানো হবে।

please wait

No media source currently available

0:00 0:01:18 0:00


XS
SM
MD
LG