অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত-চীন সীমান্তে নাকুলা সেক্টরে দু’পক্ষের প্রায় ১৫০ জওয়ানের মধ্যে সংঘর্ষ


ফের ভারত-চীন সীমান্তে উত্তেজনা দেখা দিল। গতকাল শনিবার উত্তর সিকিমের নাকুলায় সংঘর্ষে জড়িয়ে পড়েন দুই দেশের জওয়ানরা। হাতাহাতি এবং ঘুঁষোঘুঁষিতে দু’পক্ষের বেশ কয়েক জন আহতও হন। তবে সংঘর্ষ বড় আকার ধারণ করেতে পারেনি। স্থানীয় স্তরেই শেষ পর্যন্ত ঝামেলা মিটে যায় বলে জানা গিয়েছে। সংবাদ সংস্থার খবর অনুযায়ী জানা গেছে নাম প্রকাশে অনিচ্ছুক সেনাবাহিনীর দুই আধিকারিক এই ঘটনার কথা সংবাদমাধ্যমে প্রকাশ করেছেন। তাঁরা জানান, মুগুথাং পেরিয়ে ৫ হাজার ফুট উচ্চতায় নাকুলা সেক্টরে দু’পক্ষের প্রায় ১৫০ জওয়ানের মধ্যে সংঘর্ষ বাঁধে। তাতে ৪ ভারতীয় জওয়ান ও চীনা বাহিনীর ৭ জন আহত হন।

বিষয়টি নিয়ে একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফে সেনাবাহিনীর সদর দফতরে যোগাযোগ করা হলেও, এ ব্যাপারে কিছু জানা নেই বলে সেখান থেকে বার্তা দেওয়া হয়। তবে নাকুলায় এই ধরনের ঘটনা সাধারণত ঘটে না বলে জানান সেনাবাহিনীর প্রাক্তন এক সেনাকর্তা। তবে ভারত ও চীনা বাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা নতুন নয়।

প্রসঙ্গত বলা যেতে পারে ২০১৭ সালের আগস্টে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে প্যাংগং লেক এলাকায় পরস্পরের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়েন দু’পক্ষের জওয়ানরা। ঘুঁষোঘুঁষির পাশাপাশি একে অপরকে লক্ষ্য করে পাথরও ছোড়া হয় সেখানে। ডোকলামে টানা ৭৩ দিন ধরে দুই দেশের সেনা যখন মুখোমুখি অবস্থান করছিল, ঠিক সেই সময়ই এই ঘটনা ঘটে।

XS
SM
MD
LG