অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে একত্রিত করতে উদ্যোগ নিল কেন্দ্রীর সরকার


গত অক্টোবর মাসের ৩১ তারিখ সরকারি ভাবে জম্মু ও কাশ্মীরকে আলাদা করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হয়েছিল। জন্ম নিয়েছিল জম্মু ও কাশ্মীর আর লাদাখ। এবার গুজরাটের নিকটবর্তী পশ্চিম উপকূলের দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে একত্রিত করতে উদ্যোগ নিল কেন্দ্রীর সরকার।

দমন ও দিউ আর দাদরা ও নগর হাভেলিকে একটি কেন্দ্রশাসিত অঞ্চল করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। এই বিষয়ে সংসদে আগামী সপ্তাহে একটি বিল আনা হবে বলেও লোকসভায় জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মেঘওয়াল। চলতি বছরের গত ৫ই আগস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ও ৩৫(এ) ধারা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। ওইদিন জম্মু ও কাশ্মীর ভেঙে দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল তৈরির ঘোষণাও করা হয়।

এরপর গত ৩১ অক্টোবর পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিনে আত্মপ্রকাশ করে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল। আর এই ঘোষণার ঠিক তিনমাস বাদে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে এক করার সিদ্ধান্ত নিল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার।প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওই দুটি এলাকার আরও উন্নয়ন স্বার্থে এই পরিকল্পনা নেওয়া হয়েছে। সবদিক খতিয়ে দেখার পরই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

দাদরা ও নগর হাভেলিতে একটি জেলা আর দমন ও দিউতে মাত্র দুটি জেলা রয়েছে। আর এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে মাত্র ৩৫ কিলোমিটার ব্যবধান হওয়া সত্ত্বেও আলাদা অর্থবরাদ্দ করা হয়। দুটি সচিবালয়ও চালানো হয়। কিন্তু দমন ও দিউ এবং দাদরা ও নগর হাভেলি, এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে এবার একসঙ্গে মিশিয়ে দিতে চাইছে কেন্দ্রীয় সরকার। এর ফলে প্রশাসনিক কাজের খরচ ও সময় দুইই কমবে বলে খবর।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00


XS
SM
MD
LG