অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের বর্ষীয়ান আইনজীবী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাম জেঠমালানি প্রয়াত


ভারতের বর্ষীয়ান আইনজীবী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাম জেঠমালানি প্রয়াত। রবিবার সকালে দিল্লির বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর। গত প্রায় দু’সপ্তাহ ধরে চিকিৎসাধীন ছিলেন জেঠমালানি। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে আইনজীবী তথা রাজনৈতিক মহলে।

দেশের সবচেয়ে নামী আইনজীবীদের মধ্যে একজন ছিলেন রাম জেঠমালানি। তাঁর জন্ম হয় ১৯২৩ সালের ১৪ সেপ্টেম্বর অধুনা পাকিস্তানের সিন্ধু প্রদেশের শিখারপুর এলাকায়। আইনজীবী হিসেবে সুদীর্ঘ কেরিয়ারে একাধিক গুরুত্বপূর্ণ মামলা লড়েছেন জেঠমালানি। তার দীর্ঘ কর্মময় জীবনে প্রথম বড় মামলা তিনি পান ১৯৫৯ সালে।

মহারাষ্ট্র সরকারের বিরুদ্ধে কে এমকে নানাবতীর হয়ে মামলা লড়েন জেঠমালানি। সেই মামলা দীর্ঘদিন সংবাদের শিরোনামে ছিল। কেরিয়ারের অন্যতম গুরুত্বপূর্ণ মামলাগুলির মধ্যে রয়েছে, রাজীব গান্ধীর হত্যাকারীদের পক্ষে দাঁড়ানো। স্টক এক্সচেঞ্জ দুর্নীতিতে অভিযুক্ত হার্শদ মেহতা এবং কেতন পারেখের হয়ে মামলা লড়েন জেঠমালানি। আফজল গুরুর ফাঁসির সিদ্ধান্তের বিরুদ্ধেও লড়াই করেন।জেসিকা লাল হত্যা মামলাতেও আইনজীবী ছিলেন। আইনজীবী মহলে বিশেষ সমাদৃত রাম জেঠমালানি ২০১০ সালে সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন।আইনজীবী হওয়ার পাশাপাশি একটি রাজনৈতিক পরিচয়ও রয়েছে রাম জেঠমালানির। একসময় সক্রিয় রাজনীতিও করেছেন। ষষ্ঠ ও সপ্তম লোকসভায় মুম্বই থেকে সাংসদ নির্বাচিত হন রাম জেঠমালানি। প্রয়াত ও প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী মন্ত্রিসভায় আইন মন্ত্রীর দায়িত্বও সামলেছেন। রাম জেঠমালানির প্রয়াণে শোকস্তব্ধ আইনজীবী থেকে রাজনৈতিক মহল।

please wait

No media source currently available

0:00 0:00:39 0:00


XS
SM
MD
LG