অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে ২১ দিনের লকডাউনের আজ ছিল প্রথম দিন


করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে সারা ভারত জুড়ে ২১ দিন সম্পূর্ণ লকডাউনের প্রথম দিনটি জনগণ ও প্রশাসন, উভয়ের জন্যই ছিল যেন পরীক্ষামূলক। গোটা দেশে সব কিছু এত দীর্ঘকাল ধরে বন্ধ থাকার এবং বন্ধ রাখার অভিজ্ঞতা এর আগে কারো কখনো হয়নি বলেই গতকাল রাতে প্রধানমন্ত্রীর আকস্মিক ঘোষণার পর থেকেই সর্বত্র একটা অনিশ্চয়তা ও দিশেহারা অবস্থা চলছে।

পশ্চিমবঙ্গের সরকার কেন্দ্রের পরামর্শ অনুযায়ী আইন অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে দিলেও কলকাতা সহ প্রায় প্রতিটি জায়গায় লোকের মধ্যে ঢিলেঢালা ভাব চোখে পড়েছে। সকালে দোকান বাজারে যেমন ক্রেতাদের ভিড় ছিল, তেমনই অকারণ রাস্তায় বেরোনো লোকের সংখ্যাও কম ছিল না। শেষ পর্যন্ত জনতাকে জোর করে বাড়ি পাঠানোর জন্য পুলিশ পথে নেমে এলোপাথাড়ি লাঠি চালায়। তাতে ওষুধ ও প্রয়োজনীয় জিনিস কিনতে অনন্যোপায় হয়ে যাঁর বাড়ি থেকে বেরিয়েছিলেন তাঁরা যেমন ছিলেন, নিছকই মজা দেখতে বেরোনো লোকও ছিলেন। উভয়েই মার খেয়েছেন। পুলিশের তৎপরতার ফলে একটু বেলার দিকে রাস্তা ফাঁকা হয়। পুলিশ জানিয়েছে, প্রথমবার যাঁরা অকারণ বাড়ি থেকে বেরোবেন তাঁদের হাতে একটা ছাপ মেরে দেওয়া হবে। তার পরেও বেরিয়ে ধরা পড়লে ছ'মাস জেল। কিন্তু চালডাল শাকসব্জি পাওয়া যায় কী করে, পুলিশ ও পুরসভার তরফে কিছু ব্যবস্থা নেওয়া হচ্ছে। যদিও সব জায়গায় এখনো ঐ সুবিধা পৌঁছায়নি।

দক্ষিণ কলকাতার গড়িয়াহাট অঞ্চলের বাসিন্দাদের সুবিধার জন্য স্থানীয় কাউন্সিলর প্রতি দিন সকালে সব্জি বোঝাই ভ্যান রাখছেন। সকলে লাইন দিয়ে কেনাকাটা করছেন। বয়স্কদের জন্য আলাদা লাইন। তাও যাঁরা যেতে পারবেন না তাঁদের বাড়িতে দরকার মতো জিনিসপত্র পৌঁছে দেওয়া হবে। হাওড়া ও কলকাতায় অনলাইন অর্ডার নিয়ে যে সব কোম্পানি বাড়ি বাড়ি জিনিস ডেলিভারি করে থাকে তাদের নিষেধাজ্ঞা থেকে ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হলেও তারা এপ্রিলের মাঝামাঝি লকডাউন না খোলা পর্যন্ত ডেলিভারি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। অভিযোগ, তাদের পুলিশি হয়রানির মুখে পড়তে হচ্ছে। এরই মধ্যে ভিন রাজ্য থেকে শাকসব্জি নিয়ে একটি মালগাড়ি আজ সকালে কলকাতায় এসে পৌঁছেছে। কথা ছিল অত্যাবশ্যক পণ্যের দোকান ও বাজার খোলা থাকবে। কিন্তু কার্ফু পরিস্থিতিতে লোকে বাড়ি থেকে বেরিয়ে বাজারে যাবে কী করে তা নিয়ে এখনও প্রশ্ন রয়েই গিয়েছে।

জনসংখ্যার নিরিখে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ ভারত সমগ্র দেশ লকডাউন করে দিয়েছে। এ পর্যন্ত আর কোনও দেশ যা করেনি। ভারতেও এমন ব্যবস্থা কখনো নেওয়া হয়নি। এটা সফল না হলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যেমন বলেছেন, আর কোনও উপায় নেই। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী একটা চরমপন্থা নেবেন বলেছেন। তিনি জানান লকডাউন অমান্যকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দেওয়া হবে পুলিশকে। সব মিলিয়ে যা পরিস্থিতি তাতে দীর্ঘ মেয়াদি লকডাউনের সঙ্গে মানিয়ে নিতে সময় লাগবে বোঝা যাচ্ছে।

কলকাতা থেকে দীপংকর চক্রবর্তী'র রিপোর্ট।

XS
SM
MD
LG