অ্যাকসেসিবিলিটি লিংক

জম্মু ও কাশ্মীরে একজন প্রথম সারির হিজবুল মুজাহিদিন কমান্ডার নিহত


ভারতের জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় আজ নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে একজন প্রথম সারির হিজবুল মুজাহিদিন কমান্ডার মারা গিয়েছেন, তাঁর নাম রিয়াজ নাইকু। এর আগে যিনি হিজবুল কমান্ডার ছিলেন, সেই বুরহান ওয়ানি নিহত হওয়ার পর নাইকুই ছিলেন ঐ জঙ্গি গোষ্ঠীর সবচেয়ে বড় নেতা। তাঁর নেতৃত্বে সেখানে অনেক পুলিশ ও নিরাপত্তা বাহিনীর জওয়ানদের ওপর হামলা হয়েছে, অনেকে মারা গেছেন। গত তিন চারদিন ধরে কাশ্মীরে সন্ত্রাসী কার্যকলাপ অত্যন্ত বেড়ে গিয়েছে এবং লকডাউন চলাকালে সেটা আরো প্রকট হয়ে উঠেছে। গত রবিবার থেকে আজ বুধবার পর্যন্ত দফায় দফায় বেশ কয়েকটি সংঘর্ষ ঘটেছে নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিগোষ্ঠীগুলোর এবং ইতোমধ্যেই দুটি ঘটনায় ৮ জন সেনা অফিসার ও জওয়ান নিহত হয়েছেন। জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে আরো বেশ কয়েকজন আহত হয়েছেন। তাঁদের মধ্যে একজন সাধারণ মানুষ মারা গিয়েছেন।

এর মধ্যে গতকালই জম্মু-কাশ্মীর প্রশাসন প্রগ্রেসিভ ডেমোক্রেটিক পার্টির নেত্রী মেহবুবা মুফতিকে আটক রাখার মেয়াদ আরো তিন মাস বাড়িয়ে দিয়েছে। আর আজ প্রশাসন বলেছে, জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পাওয়ায় আপাতত কাশ্মীর উপত্যকায় মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হল। ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আব্দুল্লাহ মেহবুবা মুফতির এই আটকের মেয়াদ আরো বাড়ানোর তীব্র নিন্দা করে আজ বলেছেন, এটা অত্যন্ত নিষ্ঠুর একটা কাজ এবং পুরোপুরি অযৌক্তিক‌। আসলে তাঁকে কথা বলতে দিতে সরকার চায় না।

ইতোমধ্যে সরকারের অস্বস্তি আরো বেশ খানিকটা বাড়িয়ে দিয়ে অ্যাসোসিয়েটেড প্রেস বা এপি-র তিনজন ফটোগ্রাফার দার ইয়াসিন, মুখতার খান ও চান্নি আনন্দ কাশ্মীর উপত্যকার দৈনন্দিন জীবনের মর্মস্পর্শী কিছু ছবি তুলে এ বছরের পুলিৎজার পুরস্কার পেয়েছেন। তাঁদের ছবিতে কাশ্মীরের এখনকার অবস্থা তুলে ধরা হয়েছে যাতে বোঝা যাচ্ছে, কাশ্মীরের সাধারণ মানুষ কতটা দুর্দশার মধ্যে রয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:02:02 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG