অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গে গন পিটুনিতে প্রানহানির ঘটনায় উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী


অতি সম্প্রতি পশ্চিমবঙ্গে বিভিন্ন প্রান্তে শুধু মাত্র গুজবে কান দেওয়ার পরিপ্রেক্ষিতে গন পিটুনির ঘটনায় বেশ কিছু প্রানহানির ফলে উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী।

দেখা যাচ্ছে কোথাও মোষ চুরির গুজব, আবার কোথাও মোবাইল ফোন চুরি কিংবা আম চুরির সন্দেহে গনপিটুনি কিংবা কোথাও নিজেদের উদ্দেশ্য পূরণে কারোর গায়ে ডাইনি তকমা দিয়ে গন পিটুনির নামে তাকে পিটিয়ে খুন করা হয়েছে। সব ক্ষেত্রেই দেখা যাচ্ছে বার বার হাতে তুলে নেওয়া হচ্ছে আইন। আর এই প্রবণতা নিয়েই এবার উদ্বেগ প্রকাশ করলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের পশ্চিম মেদিনীপুরের ঝাড়গ্রামে তিনি প্রশাসনিক সভায় উপস্থিত হয়ে এ ধরনের ঘটনা রুখতে পুলিশ-প্রশাসনকে একগুচ্ছ নির্দেশ দেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ অভিযোগ জোরালো মনে হলে সঙ্গে সঙ্গে এফআইআর দায়ের করতে ব্যবস্থা নিতে হবে। বাড়াতে হবে পুলিশি নজরদারি, তবেই কমবে অপরাধ। নজরদারিতে হেরফের এনে তা আরও কার্যকরী করতে হবে। প্ররোচনাকারীদের চিহ্নিত করতে হবে। একে সামাজিক অপরাধ হিসেবে চিহ্নিত করে পুলিশকে সচেতনতা বাড়ানোর নির্দেশও দিয়েছেন তিনি।

উল্লেখ করা যেতে পারে অতি সম্প্রতি রাজ্যের দক্ষিন চব্বিশ পরগনার ডায়মন্ড হারবারে মোষ চুরির গুজবে এক কলেজ ছাত্রকে পিটিয়ে খুন করার অভিযোগ ওঠে। এরই কয়েক দিন পরেই আম চোর সন্দেহে এক ছাত্রকে পিটিয়ে খুনের অভিযোগ ওঠে হরিদেবপুরে। এছাড়াও কখনও কুলতলি, কখনও কাটোয়া তো কখনও কোলাঘাটে, সন্দেহের বলি হয়েছে তরতাজা প্রাণ। প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রীর নির্দেশ, এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে তার জন্য সচেতনতা বাড়াতে হবে। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:00:50 0:00

XS
SM
MD
LG