অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ সীমান্তে অবৈধ কর্মকান্ড রুখতে সেন্ট্রাল কন্ট্রোল-মনিটরিং রুম প্রতিস্থাপনের কথা ভাবছে ভারত


বাংলাদেশ সীমান্তে কোন ধরনের অবৈধ কর্মকান্ড রুখতে সেন্ট্রাল কন্ট্রোল এবং মনিটরিং রুম প্রতিস্থাপনের কথা ভাবছে ভারত। এছাড়া সীমান্তে কাঁটাতারের বেড়া ছাড়াও সিসিটিভি বসানোর উপযুক্ততা যাচাই করে দেখা হচ্ছে। ত্রিপুরার নবনির্বাচিত মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব এ কথা জানিয়েছেন। তিনি বলেছেন, এ জন্য আন্তর্জাতিক সীমান্ত বরাবর সড়ক পথগুলোর উন্নত রক্ষণাবেক্ষণে উপযুক্ত পদক্ষেপ নেয়া হবে।

ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব ও উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা নয়াদিল্লি সফর শেষে এসব কথা বলেন। নয়াদিল্লিতে তারা বৈঠক করেছেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সহ বেশকিছু নেতার সঙ্গে। এবার ত্রিপুরা বিধান সভা নির্বাচনে ২৫ বছর ধরে ক্ষমতায় থাকা সিপিআইএম দলকে হটিয়ে দিয়ে ক্ষমতায় আসে বিজেপি।

উল্লেখ্য, বাংলাদেশের সঙ্গে ভারতের পাঁচটি রাজ্যের অভিন্ন সীমান্ত রয়েছে। এর মধ্যে ২২১৬ কিলোমিটার সীমান্ত রয়েছে পশ্চিমবঙ্গের সঙ্গে। ত্রিপুরার সঙ্গে ৮৫৬ কিলোমিটার, মেঘালয়ের সঙ্গে ৪৪৩ কিলোমিটার, মিজোরামের সঙ্গে ৩১৮ কিলোমিটার ও আসামের সঙ্গে ২৬৩ কিলোমিটার। মোট ৪০৯৬ কিলোমিটার সীমান্ত রয়েছে। এসব সীমান্তে রয়েছে পাহাড়ি পথ, ঘন বন ও জলাশয়।

please wait

No media source currently available

0:00 0:00:52 0:00

XS
SM
MD
LG