অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ব দুর্নীতি সূচকে ভারত ৩ ধাপ এগিয়েছে


আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল সম্প্রতি ‘করাপশন পারসেপশন ইনডেক্স’ শীর্ষক সম্প্রতি যে রিপোর্টে প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে গত বছরের তুলনায় ৩ ধাপ উপরে উঠে এসেছে ভারত।

এই রিপোর্টের পরিপ্রেক্ষিতেই ভারতের আসন্ন লোকসভা ভোটের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের মুখে হাসি ফোটাল বিশ্ব দুর্নীতি সূচক সংক্রান্ত এই রিপোর্ট। প্রসঙ্গত বলা যেতে পারে ক্ষমতায় আসার আগে প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন শক্ত হাতে দুর্নীতি দমন করবেন। তবে, বিরোধীদের অভিযোগ ছিল নরেন্দ্র মোদির জমানাতেও বড় অঙ্কের দুর্নীতি হয়েছে। বিশেষ করে ব্যাংকিং সেক্টরে বিজয় মালিয়া, নীরব মোদি, মেহুল চোকসিদের মতো বড় বড় শিল্পপতিদের ফেরার হওয়া নিয়ে সরকারকে তীব্র আক্রমণ করেছে বিরোধীরা। তারই মধ্যে সম্প্রতি রাফালে চুক্তি নিয়েও বড়সড় দুর্নীতির অভিযোগ এনেছে কংগ্রেস। এসব সত্ত্বেও, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল সম্প্রতি যে 'করাপশন পারসেপশন ইনডেক্স’ প্রকাশ করেছে তাতেই ৩ ধাপ উপরে উঠলো ভারত।

মোট ১৮০টি দেশের মধ্যে আপাতত ভারতের স্থান ৭৮ নম্বরে। গত বছরের তুলনায় সামান্য হলেও উন্নতি হয়েছে। দুর্নীতি দমনের ক্ষেত্রে ১০০-র মধ্যে মোদি সরকার পেয়েছে ৪১। বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতি চমকপ্রদ না হলেও আশাপ্রদ। ভোটের আগে নরেন্দ্র মোদি সরকারের জন্য স্বস্তির খবর। দুর্নীতি অস্ত্রে বিরোধীরা যে প্রচার করছে তার পাল্টা অস্ত্র পেয়ে গেলেন প্রধানমন্ত্রী বলে মনে করছে দেশের বিশেষজ্ঞমহল।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00

XS
SM
MD
LG