অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিমবঙ্গের নাম বদলে 'বাংলা' করার প্রস্তাবে অনুমোদন দেয়নি কেন্দ্রীয় সরকার


পশ্চিমবঙ্গের নাম বদলে 'বাংলা' করার প্রস্তাবে সিলমোহর দিল না কেন্দ্রীয় সরকার। আজ সংসদে প্রশ্নোত্তর পর্বের সময় একথা জানায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায়।

এই ঘটনায় ভীষণই ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সংশ্লিষ্ট সূত্রের খবর, অসন্তোষ জানিয়ে ইতিমধ্যেই দিল্লিতে ফোন করেছেন তিনি। রাজ্য সরকারের তরফে ফের কেন্দ্রকে চিঠি দেওয়া হবে বলেও জানা যাচ্ছে।

প্রসঙ্গত বলা যেতে পারে গত ২০১৬ সালের অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয় বিধানসভায়। সর্বদলমত নির্বিশেষে রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানায়। বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র। পৃথক পৃথক নাম নয়। ৩টি ভাষাতেই এক নাম হতে হবে বলে রাজ্যকে জানায় কেন্দ্র। এরপরই রাজ্য সরকার রাজ্যের নাম ৩ ভাষাতেই 'বাংলা' রাখার সিদ্ধান্ত নেয়। সর্বসম্মতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে নাম বদলের সেই প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠায় রাজ্য। কিন্তু রাজ্যের নাম 'বাংলা' করার বিষয়ে সিলমোহর দিল না কেন্দ্র।

please wait

No media source currently available

0:00 0:00:57 0:00


XS
SM
MD
LG