অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতীয় পরিবেশ আন্দোলনকারী তরুণী দিশা রবি গ্রেপ্তার


ভারতীয় পরিবেশ আন্দোলনকারী তরুণী দিশা রবি গ্রেপ্তার

ভারতীয় তরুণী পরিবেশ আন্দোলনকারী দিশা রবিকে ভারতের আন্দোলনরত কৃষকদের সমর্থন করার অভিযোগে দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছে।

ভারতীয় তরুণী পরিবেশ আন্দোলনকারী দিশা রবিকে ভারতের আন্দোলনরত কৃষকদের সমর্থন করার অভিযোগে দিল্লি পুলিশ গ্রেপ্তার করেছে। গতকাল ২১ বছর বয়সী রবিকে তাঁর বেঙ্গালুরুর বাড়ি থেকে গভীর রাতে গ্রেফতার করে দিল্লিতে নিয়ে যাওয়া হয়। আজ তাঁকে দিল্লির পাটিয়ালা আদালতে পেশ করা হলে আদালত পাঁচদিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেয়।

ভারতের বিভিন্ন যুব ভিত্তিক পরিবেশ আন্দোলনকারী সংগঠন দিশাকে এ ভাবে গ্রেফতারের তীব্র নিন্দা করে আজ সমবেতভাবে একটি বিবৃতি প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, সরকার কৃষকদের এবং তাঁদের সমর্থনে যাঁরা কথা বলছেন তাঁদের সকলকে রাষ্ট্রদ্রোহিতার তকমা এঁকে দিচ্ছেন‌ কিন্তু সরকারের কোনও নীতি পছন্দ না হলে তার বিরোধিতার অধিকার গণতন্ত্রে আছে। যুব আন্দোলনকারীরা বলেছেন, যাঁরা ভোট দিয়ে এই সরকারকে ক্ষমতায় বসিয়েছেন তাঁদের কথা শোনা সরকারের কর্তব্য ও দায়িত্ব। তাঁদের গণশত্রু বলে দাগিয়ে দেওয়াটা অবিমৃষ্যকারিতা।

দিশা সুইডেনের কিশোরী পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থুনবার্গের একটি ট্যুইটার টুলকিট ব্যবহার করে কৃষক আন্দোলনে সমর্থন জানিয়েছিলেন। দিল্লি পুলিশের বক্তব্য, ওই টুলকিটটা তৈরি করেছে বিদেশে ঘাঁটি গেড়ে থাকা খালিস্তানি সংগঠন। তারা ভারতে যে কোনও ভাবে গন্ডগোল পাকানোর ষড়যন্ত্র করেছে। রবির বিরুদ্ধেও দিল্লি পুলিশ হিংসার ষড়যন্ত্র, রাষ্ট্রদ্রোহ ও উত্তেজনা ছড়ানোর অভিযোগ তুলেছে। এব্যাপারে ফার্স্ট ইনফর্মেশন রিপোর্ট বা এফ আই আর করা হয়েছিল দশ দিন আগে চৌঠা ফেব্রুয়ারি।

please wait

No media source currently available

0:00 0:01:33 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG