অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্লেষকরা মনে করেন ভারতের পররাষ্ট্র সচিবের বাংলাদেশ সফরের গুরুত্ব অপরিসীম


করোনা ভাইরাসের এই দুর্যোগময় সময়ে ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সদ্য সমাপ্ত বাংলাদেশ সফর যেমন সাধারণ মানুষের মনে কৌতূহলের সৃষ্টি করেছিল তেমনি এর গুরুত্বও ছিল অপরিসীম বলে মনে করছেন কূটনৈতিক বিশ্লেষকরা।শ্রিংলা, একসময় যিনি ঢাকায় ভারতের হাইকমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন, হঠাৎ করেই বাংলাদেশ সফরে আসার বিষয়টি শুধু বাংলাদেশেই নয় ভারতেও নানা জল্পনা কল্পনার জন্ম দিয়েছিল। তাঁর ঢাকা আসার মুল উদ্দেশ্য ছিল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করা। করোনাকালে প্রধানমন্ত্রী গত কয়েকমাস যাবত কোন বিদেশী অতিথিকে সাক্ষাৎকার না দিলেও ভারতের পররাষ্ট্র সচিবের সাথে তিনি তাঁর সরকারি বাসভবন গণভবনে দেখা করেছেন।

মঙ্গলবার রাতে অনুষ্ঠিত এই সাক্ষাৎকারের বিষয়ে বাংলাদেশ সরকারের তরফে কোন বক্তব্য দেয়া না হলেও শ্রিংলা অবশ্য বলেছেন দুই দেশের সম্পর্ককে এগিয়ে নিতে তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। এতেও ভারতের পররাষ্ট্র সচিবের সফর নিয়ে জল্পনা কল্পনার অবসান ঘটে নাই। সরকার বিরোধী রাজনৈতিক দল বিএনপি শ্রিংলার সাথে বাংলাদেশ সফরকালে সরকারের কি কি বিষয়ে আলোচনা হয়েছে তা জনগণকে জানানোর দাবি করেছে। তবে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিবদের মধ্যে বুধবার যে বৈঠক হয়েছে সেখানে যে আলোচনা হয়েছে সে বিষয়ে ব্রিফিং হয়েছে। তবে দীর্ঘদিন ধরে ঝুলে থাকা তিস্তা চুক্তি নিয়ে দুপক্ষের কেউই সাংবাদিকদের কাছে কোন বক্তব্য দেননি।


ভারতের পররাষ্ট্র সচিবের হঠাৎ করে বাংলাদেশ সফরের বিষয়ে ভয়েস অফ অ্যামেরিকার সাথে কথা বলেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তারেক শামসুর রাহমান। তিনি এ সফরকে গুরুত্বপূর্ণ বলে আখ্যায়িত করেছেন।

কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন দুই দেশের পররাষ্ট্র সচিবদের বৈঠকের ফলাফল বাস্তবায়নের বিষয়টি বাংলাদেশের জনগণ যে গভীর ভাবে পর্যবেক্ষণ করবে সে বিষয়ে কোন সন্দেহ নাই।

সরাসরি লিংক


XS
SM
MD
LG