অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে লেসার ওয়াল দেবে ভারত


অনুপ্রবেশ বা জঙ্গি হামলা প্রতিরোধে শুধু পাকিস্তান নয় বাংলাদেশ সীমান্তেও লেসার ওয়াল দেওয়ার কথা ভাবছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এমনই প্রস্তাব দিয়েছে দেশের সীমান্ত রক্ষী বাহিনী।

কাশ্মীরের সীমান্তের তুলনায় বিগত দেড় বছরে পাকিস্তান থেকে মূলত সন্ত্রাসবাদীরা ভারতে ঢুকে পড়ার প্রবেশদ্বার হিসেবে বেশী করে বেছে নিয়েছে জম্মু ও পাঞ্জাবকে। সম্প্রতি পাঠান কোটের ঘটনার জেরে কেন্দ্রীয় সরকার স্থির করেছে শুধু ফেন্সিং নয়। লেসার রশ্মির প্রাচীরে মুড়ে দেওয়া হবে সীমান্তের সব থেকে গুরুত্ব পূর্ণ স্থান গুলিতে।

শুধু কাঁটা তারের বেড়া থাকলে সব থেকে বড় সমস্যা যেটি হচ্ছে তা হল রক্ষনাবেক্ষনের অভাব। এবং কয়েক বছরের মধ্যেই সেগুলি কেটে অনুপ্রবেশের সংখ্যা বেড়ে যাচ্ছে।

প্রসংগত বলা যেতে পারে লেসার ওয়াল দিয়ে সীমান্ত প্রাচীর নতুন ব্যবস্থা নয়। ভারত ও পাকিস্তানের মধ্যে এরকম পাঁচটি সীমান্তে অত্যাধুনিক সীমান্ত রক্ষার ব্যবস্থা আছে। কিন্তু এবার দেশের সীমান্তে এই ব্যবস্থা বসানো হবে। এবং এর পরবর্তীতেই বাংলাদেশ সীমান্তেও এই ব্যবস্থা বসানো হবে এবং তা বসানো হবে অসম, পশ্চিমবঙ্গ ও মেঘালয়ে সীমান্ত অঞ্চলে। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:00:57 0:00

XS
SM
MD
LG