অ্যাকসেসিবিলিটি লিংক

শিশু বিক্রি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার


শিশু বিক্রি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঝাড়খণ্ড পুলিশ রাঁচিতে মিশনারিজ অফ চ্যারিটির একজন নান এবং নির্মল হৃদয়ের এক কর্মীকে গ্রেফতার করেছে। ওই শাখার প্রধান নানকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে ব্যক্তিগত বন্ডে আপাতত মুক্তি দেওয়া হয়েছে।

রাঁচিতে মিশনারিজ অফ চ্যারিটির অন্তর্গত নির্মল হৃদয়ের একটি হোমের ভারপ্রাপ্ত সিস্টার কোশলেনিয়া শিশু বিক্রি চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হয়েছেন। সেই সঙ্গে ধরা পড়েছেন ওই শাখার কর্মী অনিমা ইন্দোয়ার। ঝাড়খণ্ড পুলিশ জানায়, ওঁদের যোগসাজসে হোমের সদ্যোজাত একটি শিশুপুত্রকে ১ লক্ষ ২০ হাজার টাকার বিনিময়ে উত্তরপ্রদেশের সন্তানহীন এক দম্পতির কাছে বিক্রি করে দেওয়া হয়। রাঁচির কোতোয়ালি থানার ওসি এস এন মণ্ডলের দাবি, সিস্টার কোশলেনিয়া ওই হোম থেকে আরও অন্তত চারটি শিশু বিক্রির কথা জানতেন বলে স্বীকার করেছেন।

এ ব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্য নির্মল হৃদয়ের ওই শাখার প্রধান সিস্টার মেরিডিয়ানকেও পুলিশ আটক করেছিল। তিন দিন ধরে টানা জেরার পর ব্যক্তিগত বন্ডে আপাতত মুক্তি পেলেও রাঁচি শহর থেকে তাঁর বেরোনো বারণ, যাতে তদন্তের প্রয়োজনে যে কোনও সময় তিনি পুলিশের কাছে হাজির হতে পারেন। পুলিশের ধারণা, এত বড় মাপের একটা অপরাধী চক্র তাঁর অজ্ঞাতসারে তাঁরই প্রতিষ্ঠানে কাজ করে যাচ্ছে, এটা অবিশ্বাস্য।

মিশনারিজ অফ চ্যারিটির সুপিরিয়র জেনারেল সিস্টার প্রেমা এখন দেশের বাইরে। এ মাসের শেষে তিনি ফিরে এলে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যে কলকাতার সদর দফতর এক বিবৃতিতে বলেছে, "আমাদের হোমে এমন ঘটনার কথা জেনে আমরা স্তম্ভিত। ভবিষ্যতে এই ধরনের কিছু যাতে না ঘটে, তা নিশ্চিত করতে সব রকম ব্যবস্থাই করা হবে।"

please wait

No media source currently available

0:00 0:01:01 0:00

XS
SM
MD
LG