অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্ত সমস্যা নিয়ে পরস্পরের জন্য গ্রহণযোগ্য সমাধানের লক্ষ্যে চীনের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে ভারত


ভারত ভূটান চীন সীমান্তের ডোকলামের অচলাবস্থা নিয়ে চীন লাগাতর যে হুমকি দিয়ে চলেছে, সে অবস্থায় কোন রকম প্ররোচনায় পা না দিয়ে নিজের অবস্থানে অনড় থাকতে চায় ভারত। ডোকলামের অচলাবস্থার ব্যাপারে পরস্পরের জন্য গ্রহণযোগ্য সমাধান সূত্র খুঁজে বের করতে চীনের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে ভারত।

এর পাশাপাশি বিদেশমন্ত্রক জানিয়েছে যে, লাদাখের প্যানগোং টসো-তে গত ১৫ আগস্ট ভারত ও চীনের বাহিনীর মধ্যে একটা ঘটনা ঘটেছিল। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেছেন, লাদাখের মতো ঘটনা দুই দেশেরই স্বার্থের পক্ষে অনুকূল নয়। সীমান্ত এলাকায় দুই দেশেরই শান্তি বজায় রাখা উচিত।

উল্লেখ করা যেতে পারে গত ১৫ আগস্ট লাদাখে ভারতের মাটিতে চীনা বাহিনীর অনুপ্রবেশ ভারতীয় সীমান্তরক্ষী জওয়ানরা রুখে দিয়েছিলেন। পাল্টা চীনা বাহিনী তাদের টার্গেট করে পাথর ছোঁড়ে। জবাব দেন ভারতের জওয়ানরাও। দু'পক্ষেরই বেশ কয়েকজন আঘাত পান এতে। যদিও ওই দিন পাথর ছোঁড়াছুড়ির ঘটনা ঘটেছিল কিনা বা রড ব্যবহার করা হয়েছিল কিনা, এ ব্যাপারে কোন মন্তব্য করেননি রবীশ কুমার। তিনি বলেছেন, আমি বলতে চাই যে, ওইদিন একটা ঘটনা ঘটেছিল। ওই ঘটনাকে সীমান্তের অন্য স্থানের ঘটনার সঙ্গে যুক্ত করা যায় না।

XS
SM
MD
LG