অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্তে অচলাবস্থা অবসানের লক্ষ্যে ভারত ও চীন মতৈক্যে পৌছেছে


India says it reached an agreement with China to pull back troops from a disputed border area near the Doklam Plateau that has been the subject of a standoff dating back to June.

ভারত ও চীন তাদের বিতর্কিত সীমান্ত বিষয়ে মতৈক্যে পৌছেছে। কয়েক দশক ধরে তাদের মধ্যে যে গুরুতর সংঘাত চলছিলো তার অবসান হলো।

সোমবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়, দু দেশের মধ্যে কূটনৈতিক যোগাযোগের পর ওই সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রণালয় থেকে বলা হয়, “সাম্প্রতিক সপ্তাহগুলোতে ডোকলামের ঘটনা নিয়ে ভারত ও চীন কূটনৈতিক যোগাযোগ রক্ষা করে আসছিল। এর ভিত্তিতে ডোকলামের মুখোমুখি অবস্থান থেকে দ্রুত সীমান্ত রক্ষীদের সরিয়ে আনার বিষয়ে দুপক্ষ একমত হয়েছে এবং প্রত্যাহারও শুরু হয়েছে।”

বেজিংএ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে চীনা সেনারা ওই এলাকায় টহল দেওয়া অব্যাহত রাখবে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেছেন, “ঐতিহাসিক সীমানার নিয়ম অনুসারে আঞ্চলিক সার্বভৌমত্ব রক্ষার লক্ষ্যে সার্বভৌমত্বের অধিকার পালন অব্যাহত রাখবে চীন।”

BRICS বৈঠকে যোগ দেওয়ার জন্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আগামী সপ্তাহে চীনে যাওয়ার কথা রয়েছে। তার আগে এই ঘোষণা করা হলো।

XS
SM
MD
LG