অ্যাকসেসিবিলিটি লিংক

আজ ভারতের শিখ তীর্থযাত্রীদের পাকিস্তানের করতারপুর গুরদোয়ারায় অবাধে যাওয়ার পথের উদ্বোধন


ভারতের শিখ তীর্থযাত্রীদের পাকিস্তানের করতারপুর গুরদোয়ারায় অবাধে যাওয়ার পথের উদ্বোধন হলো আজ।

আজ থেকে সাড়ে পাঁচশো বছর আগে শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের জন্ম হয়েছিল করতারপুর, যা এখন পাকিস্তানের পাঞ্জাবে। ভারত ভাগ হওয়ার পর থেকে শিখদের অতি পবিত্র এই তীর্থ দর্শনে যেতে পাসপোর্ট ভিসার ঝামেলায় জেরবার হতে হতো। সত্তর বছর পর আজ তার নিরসন হলো ভারতের পাঞ্জাব রাজ্যের গুরদাসপুর থেকে পাক পাঞ্জাবের করতারপুর পর্যন্ত সাড়ে চার কিলোমিটার দীর্ঘ একটি করিডোর চালু হওয়ার ফলে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছিলেন, করতারপুর করিডোর দিয়ে যাতায়াতকারী তীর্থযাত্রীদের পাসপোর্ট ভিসা লাগবে না। কিন্তু প্রধানমন্ত্রীর কথা নস্যাৎ করে দিয়ে পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, ভিসা লাগবে না, তবে পাসপোর্ট লাগবে। এ ছাড়া মাথাপিছু ২০ ডলার করে মেইনটেন্যান্স ফি দিতে হবে। আজ উদ্বোধনের দিন আর আগামী ১২ই নভেম্বর গুরু নানকের জন্মদিনে ওই ফি নেওয়া হবে না। ভারত থেকে ৫০০ তীর্থযাত্রী আজ ওই করিডোর দিয়ে করতারপুরে গিয়েছেন। পতাকা নেড়ে তাঁদের যাত্রার সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওদিকে ভারতীয় তীর্থযাত্রীদের স্বাগত জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীরকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে যে তীব্র শত্রুতা চলছে, করতারপুর অন্তত কয়েকদিনের জন্য তা দূরে সরিয়ে রাখতে পারে।

please wait

No media source currently available

0:00 0:00:59 0:00


XS
SM
MD
LG