অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ থেকে অর্থ পাচার রোধে সুশাসন প্রতিষ্ঠার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা


বাংলাদেশ থেকে প্রতিবছর একটি বিশাল অংকের অর্থ বিদেশে পাচার হচ্ছে বলে দেশি বিদেশী বিভিন্ন সংস্থার বক্তব্য এবং প্রতিবেদনে উঠে এসেছে।

সম্প্রতি অর্থনীতি শিক্ষক সমিতি আয়োজিত ওই আলোচনায় বক্তারা দাবি করেছেন দেশ থেকে প্রতি বছর কমপক্ষে ৭০ থেকে ৮০ হাজার কোটি তাকা টাকা বেয়াইনি ভাবে বিদেশে পাচার হচ্ছে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির রিপোর্টে বলা হয়েছে, গত এক দশকে বাংলাদেশ থেকে বিদেশে পাচার হয়েছে সাড়ে ৫ লাখ কোটি টাকা। অতি সম্প্রতি সুইজারল্যান্ডের কেন্দ্রীয় আর্থিক প্রতিষ্ঠান সুইস ন্যাশনাল ব্যাংকে এক প্রতিবেদনে বলেছে ২০১৮ সালে সুইস ব্যাংকগুলোতে বাংলাদেশীদের জমা রাখা অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ৬১ কোটি ৭৭ লাখ সুইস ফ্রাংক বা ৫ হাজার ৩৪১ কোটি টাকা যা ২০১৭ সালের তুলনায় ২৮.৩৩ শতাংশ বেশি।

অর্থনীতিবিদরা বলছেন, যে পরিমাণ অর্থ বাংলাদেশ থেকে বিদেশে পাচার হচ্ছে তা বিদেশ থেকে আসা সরাসরি বিনিয়োগ এবং বৈদেশিক সহায়তার চেয়েও বেশি যা দেশের অর্থনীতির জন্য একটি অশনিসংকেত। তাঁদের মতে পাচার হওয়া এই অর্থ দেশে বিনিয়োগ হলে একদিকে যেমন অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি পেত অন্যদিকে কর্মসংস্থানের ক্ষেত্রে তা ইতিবাচক ভূমিকা রাখতে সমর্থ হত।

এ বিষয়ে ভয়েস অব আমেরিকার সাথে কথা বলেছেন অর্থনীতি বিষয়ক বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানিত ফেলো ড. মোস্তাফিজুর রহমান। তাঁকে প্রশ্ন ছিল- দেশ থেকে কেন এই বিশাল অংকের অর্থ বিদেশে পাচার হচ্ছে?

অর্থ পাচার রোধে অর্থনীতিবিদরা দেশে বিনিয়োগ বান্ধব পরিবেশের সৃষ্টি করা ছাড়াও দেশে সুশাসন প্রতিষ্ঠা এবং কঠোর হাতে দুর্নীতি দমনের পরামর্শ দিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:08:50 0:00


XS
SM
MD
LG