অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে জয়ী সাংসদদের ৪৭৫ জন ‘কোটিপতি’


India

ভারতের সদ্য সমাপ্ত সপ্তদশ লোকসভা নির্বাচনের পর জয়ী নবনির্বাচিত সাংসদদের ৪৭৫ জন ‘কোটিপতি’। এই তালিকায় সবার ওপরে রয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথের ছেলে তথা কংগ্রেস সাংসদ নকুল নাথ। অ্যাসোসিয়েসন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) এ কথা জানিয়েছে।

নবনির্বাচিত সাংসদদের ৪৭৫ জন ‘কোটিপতি’। এই তালিকায় সবার ওপরে রয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথের ছেলে তথা কংগ্রেস সাংসদ নকুল নাথ। অ্যাসোসিয়েসন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) এ কথা জানিয়েছে।৫৩৯ জন নতুন সাংসদদের সম্পত্তি ও ঋণ সংক্রান্ত হলফনামা খতিয়ে দেখে এই তথ্য জানতে পেরেছে এডিআর। ৫৪২ জন সাংসদের মধ্যে বিজেপির দুই এবং কংগ্রেসের একজন-মোট তিনজন সাংসদের হলফনামা হাতে পায়নি এডিআর।

সপ্তদশ লোকসভা নির্বাচনে বিজেপি ৩০৩ এবং কংগ্রেস ৫২ আসনে জয়ী হয়েছে।লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ৫৪২ টিতে ভোটগ্রহণ করা হয়েছিল। অর্থশক্তির অপব্যবহারের কারণ দেখিয়ে নির্বাচন কমিশন ভেলোর লোকসভা আসনের নির্বাচন বাতিল করে। ওই আসনে নতুন করে নির্বাচনের দিন পরে ঘোষণা করা হবে। ৫৪৫ সদস্য বিশিষ্ট লোকসভার বাকি দুই সদস্য মনোনীত।বিজেপির যে নতুন ৩০১ সাংসদের হলফনামা খতিয়ে দেখা হয়েছে তাঁদের মধ্যে ২৬৫ জন (৮৮ শতাংশ) ‘কোটিপতি’। অন্যদিকে, বিজেপির জোটসঙ্গী শিবসেনার ১৮ জন বিজয়ী সাংসদের সম্পদের পরিমাণ ১ কোটি টাকার বেশি।কংগ্রেসের ৫১ সাংসদের মধ্যে ৪৩ জন (৯৬ শতাংশ) ‘কোটিপতি’।একইভাবে ডিএমকে-র ২৩ জন নতুন সাংসদের মধ্যে ২২ জন (৯৬ শতাংশ), তৃণমূল কংগ্রেসের ২২ জন সাংসদের মধ্যে ২০ জন (৯১ শতাংশ) এবং ওয়াইএসআর কংগ্রেসের ২২ সাংসদের মধ্যে ১৯ জনই কোটিপতি।

please wait

No media source currently available

0:00 0:01:17 0:00

XS
SM
MD
LG