অ্যাকসেসিবিলিটি লিংক

মানবিক সাহায্যের অংশ হিসেবে আফগানিস্তানে টিকা পাঠাচ্ছে ভারত 


একজন চিকিৎসক আফগানিস্তানের কাবুলে একটি টিকা কেন্দ্রে রোগীদের জনসন এন্ড জনসন টিকা দিচ্ছেন, ফাইল ছবি, ১১ই জুলাই, ২০২১, ছবি/রহমত গুল/এপি

ভারত আফগানিস্তানকে কোভিডের পাঁচ লক্ষ ডোজ টিকা প্রদান করেছে এবং আগামী সপ্তাহগুলোতে দেশটিকে আরও টিকা ও খাদ্যশস্য পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। আফগানিস্তানে লক্ষ লক্ষ মানুষ অনাহারের সম্মুখীন। টিকাগুলো শনিবার পৌঁছে দেওয়া হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে।

তালিবান ক্ষমতা দখলের পর নয়া দিল্লী থেকে কাবুলকে প্রদত্ত মানবিক সাহায্যের এটি দ্বিতীয় চালান। গত মাসে ভারত দেশটিতে ১.৬ টন ঔষধ প্রেরণ করেছিল।

পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে জানায়, “ভারত সরকার মানবিক সাহায্য প্রদানে প্রতিশ্রুতিবদ্ধ যার মধ্যে খাদ্যশস্য, ১০ লক্ষ ডোজ কোভিডের টিকা এবং প্রাণরক্ষাকারী অত্যাবশ্যক ঔষধ রয়েছে”। তারা আরও বলে,“ আগামি সপ্তাহগুলোতে আমরা গম এবং অবশিষ্ট চিকিত্সা সামগ্রী পাঠাব”।

ভারত বলেছে যে তারা আফগানিস্তানে ৫০,০০০ টন খাদ্যশস্য পাঠানোর পরিকল্পনা করেছে এবং পাকিস্তানকে তাদের ভূখন্ড ব্যবহার করে তা প্রেরণে সাহায্য করতে অনুরোধ করেছে।

যদিও ইসলামাবাদ বহু বছর ধরেই ভারতকে আফগানিস্তান পর্যন্ত বাণিজ্যিক বা অন্য ধরনের পরিবহন সংযোগ নাকচ করেছে, তবুও তালিবান কর্মকর্তারা অতিক্রমণটির অনুমতি দেওয়ার অনুরোধ করলে তারা নতুন দিল্লীর নভেম্বরের অনুরোধটিতে সম্মতি দিয়েছে।

পরিবহনের পদ্ধতির বিষয়টি উভয়পক্ষই সুরাহা করছে বলে খবর পাওয়া গিয়েছে – খাদ্যশস্যগুলো ভারতের শস্য উৎপাদনকারী অঞ্চলগুলোর নিকটবর্তী ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী ওয়াগাহ স্থলসীমান্ত হয়ে গমন করবে।

বিশ্ব খাদ্য কর্মসূচির তথ্যমতে, আফগানিস্তানের প্রায় ২ কোটি ৩০ লক্ষ মানুষ, অর্থাৎ দেশটির জনসংখ্যার অর্ধেকেরও বেশি, চরম খাদ্য সংকটের সম্মুখীন। ৯০ লক্ষ মানুষ অনাহারের গোরদোড়ায় রয়েছে এবং ৩০ লক্ষেরও বেশি শিশু পুষ্টিহীনতার ঝুঁকিতে রয়েছে।

আফগানিস্তানে মানবিক সাহায্য প্রদানের ভারতের প্রচেষ্টাকে দেশটির সাথে বন্ধন তৈরির একটি কূটনৈতিক উদ্যোগের অংশ হিসেবে দেখা হচ্ছে। তালিবান ক্ষমতা দখলের ফলে সেখানে ভারত কোণঠাসা হয়ে পড়ে।

XS
SM
MD
LG