অ্যাকসেসিবিলিটি লিংক

ঝড়ে বিধ্বস্ত ভারতের ঝাড়খণ্ড, বিহার ও উত্তরপ্রদেশে


An electricity department worker rests next to uprooted trees after Tuesday night's dust storm in New Delhi, India, May 16, 2018.

ঝড়ে বিধ্বস্ত ঝাড়খণ্ডে, মৃতের সংখ্যা বাড়ছে। এমাসের গোড়া থেকেই ঝড়ের রুদ্রমূর্তির শিকার হয়েছে উত্তর ভারত। কখনও উত্তরাখণ্ড, কখনও উত্তরপ্রদেশে আছড়ে পড়েছিল ঝড়। বাদ যায়নি ঝাড়খণ্ডও। এবার ফের ঝড়ের কবলে পড়ল ঝাড়খণ্ড, বিহার ও উত্তরপ্রদেশে। ঝড়ের ফলে ঝাড়খণ্ডে এখনও পর্যন্ত বারো জনের মৃত্যু হয়েছে। তবে ঝাড়খণ্ড, বিহার ও উত্তরপ্রদেশ মিলিয়ে প্রায় তিরিশ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

বিস্তারিত জানাচ্ছেন কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:00:53 0:00

সর্বশেষ খবর অনুযায়ী ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকা থেকে বারো জনের মৃত্যুর খবর মিলেছে। এছাড়াও রাজ্যে, আঠাশ জন আহত হয়েছেন বলেও খবর। তবে শুধু ঝাড়খণ্ড নয়, বিহার ও উত্তরপ্রদেশেও তাণ্ডব দেখিয়েছে ঝড়। এখনও পর্যন্ত উত্তরপ্রদেশ থেকে ন’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত হয়েছেন ছ’জন। সরকারি তরফে জানানো হয়েছে, উত্তরপ্রদেশের উন্নাওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে পাঁচ জনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরও চার জন। এছাড়া কানপুর থেকেও মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উত্তরপ্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে, আগামী চব্বিশ ঘণ্টার মধ্যে এলাকাগুলিতে উদ্ধারকাজ শুরু হবে।রাজ্যের আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে, আগামী কয়েক ঘণ্টার মধ্যে উত্তরপ্রদেশে হতে পারে প্রবল ঝড় ও বৃষ্টি। শুধু তাই নয়। প্রবল বর্ষণের পাশাপাশি শিলাবৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। হারদোই, সীতাপুর, ফরুখাবাদ জেলা সহ বেশ কিছু জায়গায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।দেশের মূল ভূখণ্ডে বর্ষা প্রবেশের আর বেশি দেরি নেই। ঝাড়খণ্ড ও উত্তরপ্রদেশের এই ঝড়-বৃষ্টি তারই আগাম বার্তা কিনা, তা নিয়ে মৌসম ভবনের তরফে কিছু জানানো হয়নি বলেই খবর।

XS
SM
MD
LG