অ্যাকসেসিবিলিটি লিংক

পাঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গিহানার ঘটনায় সরকারের গাফিলতি ছিল


ভারতের পাঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গিহানার ঘটনায় সরকারের গাফিলতিকেই দায়ী করলো স্বরাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটি। বলা হয়েছে, এক্ষেত্রে ‘কিছু মারাত্মক ভুলেরই খেসারত’ দিতে হয়েছে। সেই সঙ্গে পাঞ্জাব পুলিশের ভূমিকার সম্পর্কেও রিপোর্টে প্রশ্ন তোলা হয়েছে।

প্রসঙ্গত, গত ২ জানুয়ারি পাঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গিহানায় ভারতের সাতজন নিরাপত্তারক্ষী প্রাণ হারান। আগে থেকে সতর্ক করা সত্ত্বেও কড়া নিরাপত্তার চাদরে মোড়া বায়ুসেনা ঘাঁটিতে জঙ্গিহানা আটকানো গেল না কেন, তা নিয়ে বিস্ময় প্রকাশ করেছে কমিটি।

এই আক্রমণের পিছনে জঙ্গি সংগঠন জয়েশ-ই-মহম্মদের সরাসরি জড়িত থাকা এবং পাকিস্তানের মদত দেওয়া নিয়ে কোনও সন্দেহ নেই। জঙ্গিদের কাছ থেকে ‘মেড ইন পাকিস্তান’ লেখা অস্ত্রশস্ত্র উদ্ধার হয়েছে। কমিটির রিপোর্টে বলা হয়েছে, সম্ভাব্য জঙ্গিহানা নিয়ে আগাম সতর্কতা ছিল। জঙ্গিদের সঙ্গে পাক ‘হ্যান্ডলার’-দের কথোপকথন থেকে প্রয়োজনীয় সূত্রও মিলেছিল।

পাঞ্জাব পুলিশের অপহৃত এসপি এবং তাঁর বন্ধুর কাছ থেকে পর্যাপ্ত তথ্য পেয়েও কেন জঙ্গিদের নিষ্ক্রিয় করা গেল না, স্বভাবতই প্রশ্ন উঠছে তা নিয়ে। কারণ, এসপির মোবাইল থেকে জঙ্গিরা পাকিস্তানে ফোন করেছিল তাদের হ্যান্ডলারকে। তবুও পাঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে সশস্ত্র জঙ্গিরা ঢুকতে পারায়, নিরাপত্তায় গাফিলতির দিকেই আঙুল তুলেছে কমিটি। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।

please wait

No media source currently available

0:00 0:00:39 0:00

XS
SM
MD
LG