অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-ভারত যুগান্তকারি সামরিক চুক্তি স্বাক্ষর করলো


ভারত ও যুক্তরাষ্ট্র সামরিক তথ্য বিনিময়ের ব্যাপারে এক যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করেছে এবং তাদের মধ্যকার নিরাপত্তা ও কৌশলগত বন্ধন আরও দৃঢ় করার সংকল্প ব্যক্ত করেছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আগ্রাসী আচরণ মোকাবিলার জন্য সহযোগিতা বৃদ্ধির উপর জোর দিয়েছেন।

ভারত ও যুক্তরাষ্ট্র সামরিক তথ্য বিনিময়ের ব্যাপারে এক যুগান্তকারী চুক্তি স্বাক্ষর করেছে এবং তাদের মধ্যকার নিরাপত্তা ও কৌশলগত বন্ধন আরও দৃঢ় করার সংকল্প ব্যক্ত করেছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আগ্রাসী আচরণ মোকাবিলার জন্য সহযোগিতা বৃদ্ধির উপর জোর দিয়েছেন। নতুন দিল্লিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও সংবাদদাতাদের বলেন আমাদের নেতারা এবং আমাদের নাগরিকরা স্পষ্ট ভাবেই বুঝতে পারছেন যে চীনের কমিউনিস্ট পার্টি গণতন্ত্র, আইনের শাসন, স্বচ্ছতার বন্ধু নয়। তারা নৌ-চলাচল এবং অবাধ, উন্মুক্ত এবং সমৃদ্ধ ভারত ও প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সমর্থক নয়। গতকাল তিনি এবং যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার তাঁদের ভারতীয় সহপক্ষের সঙ্গে ২ যোগ ২ মন্ত্রী পর্যায়ের সংলাপে মিলিত হন। এশিয়ার যে চারটি দেশে পম্পেও সফর করছেন তার প্রথম পর্যায়ে তিনি নতুন দিল্লিতে গেলেন। পম্পেও বলেন চারটি দেশেই তাঁর সফর চীনের তরফ থেকে হুমকির প্রতিই আলোকপাত করবে।

মঙ্গলবার স্বাক্ষরিত এই The Basic Exchange and Cooperation Agreement on Geospatial Cooperation (BECA) এর কারণে ভারত ক্ষেপনাস্ত্র এবং সশস্ত্র ড্রোন মোকাবিলার জন্য প্রাকৃতিক ও বিমান উড়ান বিষয়ক সব তথ্য উপাত্তের নাগাল পাবে। যুক্তরাষ্ট্র এবং ভারত উভয়ই তাদের ক্রমবর্ধমান অংশীদারিত্ব সম্পর্কে ফলাও করে প্রচার করে। তবে ভারতীয় কর্মকর্তারা পরিস্কার ভাবে চীনের কথা কিছু বলেননি। ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুব্রাহমানিয়াম জয়শংকর ওয়াশিংটনের সঙ্গে সম্পর্কের এই চলমানতাকে খুবই ইতিবাচক বলে অভিহিত করেন এবং এস্পার ঐ অঞ্চলে তাদের ক্রমবর্ধমান সহযোগিতার উপর জোর দেন।

XS
SM
MD
LG