অ্যাকসেসিবিলিটি লিংক

সোমবার থেকে ভারতে শুরু হচ্ছে সবকিছু চালু করার প্রক্রিয়া


আগামিকাল অর্থাৎ সোমবার থেকে ভারতে শুরু হয়ে যাচ্ছে আনলক-১। অর্থাৎ ধীরে ধীরে সবকিছু চালু করার প্রক্রিয়া শুরু করছে কেন্দ্র। কিন্তু তার আগের দিনই ফের করোনাভাইরাসের সংক্রমণে নয়া নজির দেশে। আজ রবিবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসেবে গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হয়েছেন ৮৩৮০ জন। এক দিনে এত সংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার ঘটনা এই প্রথম। শুধু তাই নয়, এর আগে কখনও এক দিনে ৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হওয়ার নজিরও নেই দেশে।

এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮২ হাজার ১৪৩। এর মধ্যে শুধু মহারাষ্ট্রেই আক্রান্ত ৬৫ হাজারের বেশি মানুষ।বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকরা দলে দলে ঘরে ফিরছেন। তাঁদের প্রায় সবাইকে স্ক্রিনিং এবং টেস্ট করানো হচ্ছে। ফলে এক দিকে যেমন টেস্টের সংখ্যা বাড়ছে, তেমনই এই পরিযায়ী শ্রমিকদের মধ্যে আক্রান্তের হারও বেশি। সেই কারণেই প্রতি দিন লাফিয়ে লাফিয়ে রেকর্ড সংখ্যক করোনা সংক্রমিত রোগীর সন্ধান মিলছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।দেশের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত মহারাষ্ট্রে। সে রাজ্যে আক্রান্তের ৬৫ হাজার ১৫৮ জন। দ্বিতীয় স্থানে দিল্লি।

রাজধানীতে আক্রান্তের সংখ্যা ১৮৫৪৯। এর পর করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার হিসেবে ক্রমান্বয়ে রয়েছে তামিলনাড়ু (২১,১৮৪), গুজরাত (১৬,৩৪৩), রাজস্থান (৮,৬১৭), মধ্যপ্রদেশ(৭,৮৯১), উত্তরপ্রদেশের (৭,৪৪৫) মতো রাজ্য।পশ্চিমবঙ্গে মোট করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫,১৩০। কেন্দ্রের হিসেবে রাজ্যে মৃতের সংখ্যা ৩০৯। তবে রাজ্য সরকারের হিসেবে মৃত্যু হয়েছে ২৩৭ জনের। ৭২ জনের মৃত্যু হয়েছে কো-মর্বিডিটির কারণে।

please wait

No media source currently available

0:00 0:01:55 0:00


XS
SM
MD
LG