অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতজুড়ে সেনা দিবস পালিত


১৯৪৯ সালের ১৫ জানুয়ারি ভারতের শেষ ব্রিটিশ কমান্ডার স্যার ফ্রান্সিস বুচারের কাছ থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রথম প্রধান হিসেবে দায়িত্ব নেন ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা। সেই ঘটনাকে স্মরণ করেই দেশজুড়ে পালিত হয় সেনা দিবস। বিশেষ এই দিনে গালওয়ান উপত্যকার সংঘর্ষ-সহ একাধিক লড়াইয়ে শহিদ হওয়া ১০০ জন বীর সৈনিকদের শ্রদ্ধা জানাল ভারতীয় সেনা।এদিন সকালে কুয়াশা ঘেরা দিল্লিতে শ্রদ্ধা জানান সেনাপ্রধান এম এম নারাভানে, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুরিয়া, নৌ প্রধান অ্যাডমিরাল করমবীর সিং এবং চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

please wait

No media source currently available

0:00 0:02:03 0:00

এদিকে সেনা দিবসে দেশের বীর জওয়ানদের কুর্নিশ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে বার্তায় প্রধানমন্ত্রী লেখেন, “মা ভারতীর রক্ষার জন্য সর্বদা সজাগ থাকা দেশের বীর সৈনিকদের এবং তাঁদের পরিবারের সদস্যদের আন্তরিক অভিনন্দন। আমাদের সেনাবাহিনী পরাক্রমী, সাহসী আর দৃঢ়প্রতিজ্ঞ। তাঁরা সবসময় দেশের সম্মান বাড়িয়েছেন। সমস্ত দেশবাসী ও ভারতীয় সেনাবাহিনীকে আমার প্রণাম।”

সেনা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তিনি লেখেন, “সেনা দিবসে ভারতীয় সেনার বীর পুরুষ ও নারীদের অভিনন্দন। দেশের জন্য যাঁরা বলিদান দিয়েছেন সবসময় আমাদের স্মরণে থাকবেন। সাহসী ও নিষ্ঠাবান সৈনিক এবং তাঁদের পরিবারের সদস্যদের প্রতি ভারতবর্ষ সর্বদা কৃতজ্ঞ থাকবে বলেও রাষ্ট্রপতি মন্তব্য করেছেন।

XS
SM
MD
LG