অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতবর্ষে নতুন কৃষি আইনে ক্ষুব্ধ কৃষকদের রাস্তায় নেমে প্রতিবাদ


ভারতবর্ষে, এক নতুন ঘটনা প্রত্যক্ষ করা যাচ্ছে, বলবত করা নতুন কৃষি আইনে ক্ষুব্ধ, ভারতীয় কৃষকরা রাস্তায় নেমে প্রতিবাদ করছেন।কৃষকরা আশঙ্কা করছেন এই নতুন আইনে, খামার বাণিজ্যের উপর সরকারের পক্ষ থেকে যে সুরক্ষা তারা পেতেন তা অপসারণ করা হচ্ছে।

সরকারীভাবে যদিও বলা হচ্ছে, এই নতুন আইন কৃষিক্ষেত্রে ব্যাপক সংস্কার সাধনের উদ্দেশ্যে চালু করা হয়েছে, কিন্তু ভারতের হাজার হাজার কৃষক মনে করছেন এই আইনের আসল উদ্দেশ্য হল সরকার নিয়ন্ত্রিত খামার বাণিজ্যের অবলুপ্তি ঘটানো। একদিকে সরকার বলছে, এটি ভারতীয় কৃষিতে নতুন দিগন্ত উন্মোচিত করবে, কিন্তু কৃষকরা আশঙ্কা করছেন যে, এটি মুক্ত বাজারের অর্থনীতির হাতকে শক্ত করবে যার ফলে লক্ষ লক্ষ কৃষকের রুটি রুজিতে টান পড়বে। সরকারের সাথে দুই দফা আলোচনার পরেও, অবস্থার কোনও অগ্রগতি হয়নি।

এ বিষয়ে নতুন দিল্লি থেকে ভয়েস অফ আমেরিকার সংবাদ দাতা অঞ্জনা পাসরিচা তার এই প্রতিবেদনে জানাচ্ছেন যে, কৃষকেরা তাদের গ্রাম থেকে ট্র্যাক্টর এবং ট্রাকে করে রেশন, কম্বল এবং জ্বালানী নিয়ে প্রস্তুত হয়ে রাজধানী শহর দিল্লীতে এসে ধর্মঘট শুরু করেছেন।সকালে তারা তাদের খাওয়া দাওয়ার ব্যবস্থা করেন, রান্না করে্ন, সন্ধ্যায় তারা যানবাহনের ভিতরেই বিশ্রাম নেন। দিল্লির দিকে যাওয়ার পথে মহাসড়কগুলিতে শিবির স্থাপনা করেছেন। কৃষকরা নতুন আইনের বিরোধিতা করছেন, কারণ এরা মনে করছেন যে, এই নতুন আইন, তাদের এযাবতকাল ফসল বিক্রি করার পদ্ধতিতে আমূল পরিবর্তন এনে দেবে। যেমন, সরকারী নিয়ন্ত্রিত ফসলের বাজার কে তুলে দেওয়া হচ্ছে বেসরকারি নিয়ন্ত্রকের হাতে। এইভাবে হাতছাড়া করা হচ্ছে, কয়েক দশক ধরে প্রচলিত সরকার নিয়ন্ত্রিত কৃষিক্ষেত্রের বাজারগুলিতে কয়েক দশক ধরে ফসল বিক্রি করার উপায়। একইভাবে তৈরী করা হচ্ছে, কৃষিক্ষেত্রে ব্যক্তিগত বাণিজ্যের পথ।

কৃষকদের কোনোরকম আপস করার মানসিকতা দেখতে পাওয়া যাচ্ছে না। তারা ফসলের ন্যূনতম দাম নিশ্চিত করার দাবিতে আর মুক্ত বাজার থেকে তাদের ফসলকে রক্ষা করার দাবির ব্যাপারে এখন অবধি কঠোর মনোভাব পোষণ করছেন।

অবস্থানকারী কৃষকের সংখ্যা বেড়ে চলেছে দিন দিন, সময়ের সাথে আন্দোলনের সুরও চড়া হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সামনে এটা এক বড় বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিয়েছে, বিশেষতঃ ভারতের মত দেশে, যেখানে জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ কৃষির উপর নির্ভরশীল।

সরাসরি লিংক


XS
SM
MD
LG